ইন্টারনেটেই মিলছে প্রেসিডেন্টের ভ্যাকসিনেশনের গোপন তথ্য, ইন্দোনেশিয়ায় তথ্য নিরাপত্তা নিয়ে শঙ্কা

|

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর ভ্যাকসিন সংক্রান্ত রেকর্ড সম্প্রতি ফাঁস হয়েছে একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমে। কয়েক হাজার শেয়ার হয়েছে সেই তথ্য। এরপর থেকেই দেশটির তথ্যের নিরাপত্তা নিয়ে জোর শঙ্কা তৈরি হয়েছে। খবর রয়টার্সের।

এ ঘটনার মাত্র এক সপ্তাহ আগে দেশটির সরকার পরিচালিত একটি অ্যাপ্লিকেশনের ১৩ লাখ গ্রাহকের তথ্য ফাঁস হয়। এ ঘটনার কারণ অনুসন্ধানে এখনো তদন্ত চলমান। এরই মধ্যে প্রেসিডেন্টের ভ্যাকসিনেশনের তথ্য ফাঁস হওয়ায় জনগণের তথ্য সুরক্ষার ক্ষেত্রে ইন্দোনেশিয়ার সরকারের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। নিন্দা জানিয়েছেন দেশটির তথ্য বিশেষজ্ঞরাও।

কীভাবে প্রেসিডেন্টের ভ্যাকসিনেশনের তথ্য ফাঁস হলো তা নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি দেশটির সরকার পক্ষের কেউ। তবে এ ধরনের ঘটনা যাতে আর ভবিষ্যতে না ঘটে তা নিশ্চিত করা হবে বলে আশ্বাস দেয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার ভ্যাকসিনেশনের জন্য সংগৃহীত তথ্যের মধ্যে ব্যক্তিগত তথ্যের পাশাপাশি স্বাস্থ্যগত বিভিন্ন তথ্যও থাকে। তাই এসব তথ্য যথেষ্ট নিরাপত্তার অভাবে সহজলভ্য হয়ে গেলে স্বাভাবিকভাবেই সাধারণ জনগণের নিরাপত্তার হুমকি বেড়ে যায় বহুগুণে।

তথ্য ফাঁস হওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে ইন্দোনেশিয়ার একাধিক নাগরিক জানিয়েছেন, সরকারের যেকোনো অ্যাপ্লিকেশনের বিষয়ে তাদের আর বিশ্বাস নেই। অন্যদিকে প্রেসিডেন্টের তথ্য শেয়ার না করতে জনগণকে অনুরোধ করেছে সরকার পক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply