৫ সেপ্টেম্বর থেকে চালু হবে বাংলাদেশ-ভারত ফ্লাইট

|

ছবি: সংগৃহীত

এয়ার বাবল চুক্তির আওতায় আগামী রোববার (৫ সেপ্টেম্বর) থেকে বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু হবে। শুক্রবার রাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।  এদিকে, শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতের সাথে বিমান চলাচলের নতুন সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানও।

৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। ৭ সেপ্টেম্বর থেকে এই রুটেই মঙ্গলবার ও বৃহস্পতিবার সপ্তাহে দু’দিন ফ্লাইট পরিচালনা করা হবে। এছাড়া ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা-দিল্লি রুটে রোববার ও বুধবার সপ্তাহে দু’দিন ফ্লাইট পরিচালনা করা হবে।

রোববার থেকে ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে ফ্লাইট চালু করার কথা জানিয়েছে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলাও। এই রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা। একই সাথে, ভারতের সাথে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিচ্ছে দেশের অন্যান্য বিমান সংস্থাগুলোও।

বেবিচকের পক্ষ থেকে জানানো হয়েছে, বিজনেস ভিসা নিয়ে ভারত থেকে বাংলাদেশে আসতে পারবেন যাত্রীরা। ঢাকায় নেমে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ভারতীয় কর্তৃপক্ষ বলছে, ভ্রমণ ভিসাধারীরা বর্তমানে ভারতে প্রবেশের অনুমতি পাবেন না। বাংলাদেশ থেকে যারা ভারতে যাবেন তাদের নিজ খরচে করোনা পরীক্ষা করাতে হবে। অন্যদিকে, ভারত থেকে বাংলাদেশে ফ্লাইট পরিচালনার জন্য দেশটির তিনটি এয়ারলাইন্সকে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। স্পাইস জেট সপ্তাহে তিনটি এবং ইনডিগো ও এয়ার ইন্ডিয়া দুটি করে ফ্লাইট পরিচালনা করবে।

এর আগে, গত ২৮ আগস্ট ভারতীয় কর্তৃপক্ষ বেবিচককে ৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চালুর প্রস্তাব দিয়েছিল। এর জবাবে গত বৃহস্পতিবার বেবিচক জানায় ৪ তারিখ থেকে বিমান চলাচল শুরু হতে পারে। তবে এবার জানানো হয়েছে ৫ সেপ্টেম্বর থেকে এয়ার বাবল চুক্তির আওতায় দুই দেশের মধ্যে বিমান চলাচল শুরু হবে। এই চুক্তির আওতায় মধ্যবর্তী কোনো ধরনের ট্রানজিট ছাড়াই এক গন্তব্য থেকে আরেক গন্তব্যে সরাসরি বিমান চলাচল করবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply