নিউজিল্যান্ড সুপারমার্কেটে হামলাকারীর বিষয়ে সামনে এলো নতুন তথ্য

|

ছবি: সংগ্রহীত

নিউজিল্যান্ডের অকল্যান্ডের সুপারমার্কেটে এক সন্ত্রাসীর ছুরিকাঘাতে শুক্রবার সাতজন আহত হওয়ার ঘটনায় শনিবার নতুন এক তথ্য সামনে এসেছে। খবর সিএনএন এর।

 

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন শনিবার জানিয়েছেন, জঙ্গি সংগঠন আইএসকে সমর্থনকারী ওই হামলাকারী ঘটনার দুমাস আগে জুলাইয়ে কারাগার থেকে জামিনে মুক্তি পান। ধারালো ছুরি জাতীয় অস্ত্র সাথে রাখায় এর আগে তিন বছর কারাভোগ করেছিলেন শ্রীলঙ্কার ওই নাগরিক। শুক্রবার হামলার পর পুলিশের গুলিতে মারা যান তিনি।

 

হামলাকারীর নাম-পরিচয় এখনো প্রকাশ করেনি নিউজিল্যান্ড সরকার। রোববারে তার পরিচয় সামনে আসতে পারে বলে জানানো হয়েছে। 

 

জানা গেছে, ২০১১ সালে স্টুডেন্ট ভিসা নিয়ে শ্রীলঙ্কা থেকে নিউজিল্যান্ডে আসেন ওই ব্যক্তি। ২০১৬ সালে সোশ্যাল মিডিয়ায় চরমপন্থীদের সমর্থনকারী একটি পোস্টে মন্তব্য করলে প্রথম নিউজিল্যান্ড পুলিশের নজরে আসেন তিনি। ২০১৭ সালে নিষিদ্ধ কিছু উগ্রপন্থীর বই ও চাকুসহ সিরিয়ার যাওয়ার পথে অকল্যান্ড বিমানবন্দরে গ্রেপ্তার হন, পরে জামিন পান।

 

এরপর থেকেই কড়া নজরে ছিলেন ঐ ব্যক্তি। ২০১৮ সালে ফের ধারালো ছুরি কেনার দায়ে আটক করা হয় তাকে। সর্বশেষ চলতি বছরের জুলাইয়ে জামিনে মুক্তি পান। এরপরই শুক্রবার হামলা চালান সুপারমার্কেটে এবং পুলিশের গুলিতে মারা যান। 

 

এই হামলার শিকার পাঁচ ভুক্তভোগী বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন, যাদের মধ্যে তিন জনের অবস্থা বেশ আশঙ্কাজনক বলে জানা গেছে।

 

 

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply