অজ্ঞাত জ্বরে মারা যাচ্ছে ভারতের শিশুরা

|

ছবি: সংগৃহীত

প্রায় এক সপ্তাহ যাবত অজ্ঞাত জ্বরে মারা যাচ্ছে ভারতের শিশুরা। তাদের বেশিরভাগেরই লক্ষণ হিসেবে ছিল শরীর ব্যথা, তীব্র মাথাব্যথা ও পানিস্বল্পতা। হাত এবং পায়ে ফুসকুড়িও দেখা গেছে অনেক ক্ষেত্রে।

গত কিছুদিনে ভারতের উত্তর প্রদেশে ডেঙ্গু ও মৌসুমী জ্বরের সাথে এই অজ্ঞাত জ্বরে মোট ৬৭ জনের মৃত্যু হয়েছে। শুধু ফিরোজাবাদ শহরেই এ সংখ্যা অর্ধশতাধিক। এদের বেশিরভাগই শিশু।

চিকিৎসকরা জানান, বেশিরভাগের মৃত্যু ডেঙ্গুর কারণে হলেও অজ্ঞাত কারণেও জ্বরে ভোগেন অনেকে।

সম্প্রতি মশাবাহিত একাধিক রোগ ছড়িয়ে পড়েছে শহরটিতে। সেই সাথে নানা ভাইরাসবাহিত জ্বরে ভোগা রোগীরাও ভর্তি হচ্ছেন হাসপাতালে। আক্রান্তদের বেশিরভাগই শিশু বলে জানিয়েছে কর্তৃপক্ষ। অতিরিক্ত রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকগুলো। প্রতিটি হাসপাতালে বসানো হয়েছে অস্থায়ী বেড।

ফিরোজাবাদের চিফ মেডিকেল অফিসার ড. দীনেশ কুমার জানান, গতকাল (৪ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। সবাই যে ডেঙ্গু আক্রান্ত ছিল এমন নয়। কয়েকজন অন্যান্য ভাইরাসজনিত রোগেও ভুগছিলেন।

স্টেট মেডিকেল কলেজের চিফ মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ড. অলক কুমার বলেন, এখানে চারশোর মতো রোগী ভর্তি আছেন। রান্নাঘর, স্টোর রুমেও বেড বসানো হয়েছে। রোগীর চাপ সামলাতে ছয়শো বেডের ব্যবস্থা করছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply