ডিজিটাল অপরাধীদের বিরুদ্ধে নির্মমতার সাথে ব্যবস্থা নেয়া উচিত: মোস্তাফা জব্বার

|

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক:

দেশে ই-কমার্সের সঙ্গে সংশ্লিষ্ট অপরাধকারীদের কোনো প্রকার ছাড় না দিয়ে নির্মমতার সঙ্গে ব্যবস্থা নেয়া উচিত বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। পাশাপাশি দ্রুততার সঙ্গে অপরাধীদের বিচারের আওতায় এনে তাদের অপরাধ দমন করা প্রয়োজন বলেও মন্তব্য করেছেন তিনি।

শনিবার (৪ সেপ্টেম্বর) ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে কিছু ই-কমার্স খাতে সন্দেহজনক লেনদেন করা গ্রাহকদের অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করা এবং সে সকল তথ্য আইন প্রয়োগকারী সংস্থাকে দেয়ার প্রেক্ষাপটে এক ওয়েবিনারে এসব কথা বলেন মন্ত্রী।

‘ই-কমার্স: বর্তমান পরিস্থিতি ও সম্ভাবনা’ শীর্ষক ওই ওয়েবিনারে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মানুষ যেমন অপরাধের জন্য টেকনোলজি ব্যবহার করে, তেমনি টেকনোলজি দিয়ে অপরাধীদের দমন করতে হবে। ডিজিটাল অপরাধীকে দমনের জন্য ডিজিটাল প্রযুক্তি দরকার যেমনটা ‘নগদ’ করছে। ডিজিটাল অপরাধীদেরকে এখনই শাস্তি না দিতে পারলে ভবিষ্যতে তারা দশগুণ বড় হয়ে সংখ্যাটা দশ গুণ বাড়িয়ে দেবে।

ওয়েবিনারে অংশ নেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান, অর্থনৈতিক অপরাধ এবং মানব পাচার ও ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের (সিটিটিসি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. তৌহিদুল ইসলাম, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশর সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল এবং নগদ-এর চিফ অপারেটিং অফিসার আশীষ চক্রবর্তী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘নগদ’-এর চিফ পাবলিক অ্যাফেয়ার্স অফিসার সোলায়মান সুখন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply