দেশের ১৩ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

|

দেশের উত্তর-মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি

ছবি: সংগৃহীত

দেশের মধ্যাঞ্চলের কয়েকটি জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সপ্তাহ পেরোলেও কোনও সহায়তা না পেয়ে দুর্বিষহ জীবন কাটছে তাদের। উত্তরে ব্রহ্মপুত্র ও যমুনার পানি কিছুটা কমলেও সার্বিক বন্যা পরিস্থিতির তেমন উন্নতি হয়নি। এখনও জলবন্দি নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা।

এদিকে, ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙে এখনো পানি ঢুকছে। দুই মাসে তিনবার বাঁধ ভেঙে লোকালয় প্লাবিত হওয়ায় ক্ষোভ স্থানীয়দের মাঝে।

মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ধ্বসে দুইদিন ধরে পানি ঢুকছে লোকালয়ে। প্লাবিত ফেনীর ফুলগাজী উপজেলার নদী তীরবর্তী জনপদ।

বানের পানিতে তলিয়ে গেছে ফুলগাজী-পরশুরাম এলাকার সড়ক। এখনও শুরু করা যায়নি যান চলাচল। বাঁধের এই অংশে সাম্প্রতিক সময়ে এটি তৃতীয় দফার ধ্বস। স্থানীয়রা পানি উন্নয়নের বোর্ডের গাফিলতিকেই দুষছে।

এদিকে, মানিকগঞ্জ ও শরীয়তপুরে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। বাড়িঘর ছেড়ে অনেকেই আশ্রয় নিয়েছেন উঁচু এলাকায়। মুন্সিগঞ্জে বন্যা পরিস্থতি অপরিবর্তিত রয়েছে। জামালপুরের দেওয়ানগঞ্জ ও ইসলামপুরের নিম্নাঞ্চল থেকে পানি নামতে শুরু করেছে। পানি কিছুটা কমলেও দুর্ভোগ কমেনি রাজবাড়ীর দুর্গত এলাকার বাসিন্দাদের। প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত ত্রাণের কথা বলা হলেও অনেক এলাকাতেই তা পৌঁছেনি বলে অভিযোগ স্থানীয়দের।

তুরাগ ও বংশী নদীর পানি কিছুটা বৃদ্ধিতে প্লাবিত হয়েছে গাজীপুরের নিম্নাঞ্চল। এদিকে, উত্তরে ব্রহ্মপুত্র ও যুমনার পানি কমলেও বন্যা পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়ছে, বর্তমানে দেশের ১৩টি জেলা বন্যা কবলিত। পদ্মা, যমুনাসহ ৯টি নদীর পানি ১৭টি পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে বইছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply