করোনাভাইরাস ছড়ানোর দায়ে ভিয়েতনামে যুবকের ৫ বছরের কারাদণ্ড

|

ছবি: সংগৃহীত

হোম কোয়ারেন্টাইন নিয়ম লঙ্ঘন করায় ভিয়েতনামে লা ভান ত্রি নামের ২৮ বছর বয়সী এক যুবকের ৫ বছরের কারাদণ্ড ঘোষণা করা হয়েছে। তার বিরেুদ্ধে অভিযোগ, হোম কোয়ারেন্টাইন লঙ্ঘন করে ভান ত্রি অন্যদের মধ্যে করোনা ছড়িয়ে দিয়েছে। খবর এনডিটিভির।

গত জুলাইয়ে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কা মাউ থেকে করোনার হটস্পট হো চি মিন শহরে এসে ২১ দিনের কোয়ারেন্টাইনের নিয়ম লঙ্ঘন করেন ভান ত্রি। ওই সময় তার সংস্পর্শে এসে আরও ৭-৮ জন করোনা আক্রান্ত হন। তাদের মধ্যে গত ৭ আগস্ট লম্বা সময় ধরে চিকিৎসা করেও করোনায় মারা যান এক ব্যক্তি।

এরপরই সোমবার (৬ সেপ্টেম্বর) একদিনের বিচার শেষে লা ভান ত্রি’ কে এ সাজা দেয়া হয়। এর আগেও একইভাবে বিধি-নিষেধ লঙ্ঘন করে করোনা ছড়ানোর দায়ে একাধিক মানুষকে কারাদণ্ড দেয়া হয়েছে ভিয়েতনামে।

গত জুলাইয়ে ৩২ বছরের এক ব্যক্তির ১৮ মাসের কারাদণ্ড হয় এবং করোনা নিয়ে বিমানে ওঠার কারণে আরও একজনের দু’বছরের কারাদণ্ড দেয় ভিয়েতনাম আদালত।

করোনা মোকাবেলায় গত বছর থেকেই বিশ্ব সম্প্রদায়ের প্রশংসা পেয়ে আসছে ভিয়েতনাম। ব্যাপক করোনা পরীক্ষা ও কড়া বিধি-নিষেধের কারণে সংক্রমণ নিয়ন্ত্রণে বেশ সফলতা দেখেছে ভিয়েতনাম।

তবে বর্তমানে দেশটি সবচেয়ে খারাপ করোনা পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত ভিয়েতনামে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৪০ হাজার এবং মারা গেছেন ১৩ হাজার জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply