ভারতের সব নাগরিক হিন্দু, দাবি মোহন ভগবতের

|

ছবি: সংগৃহীত

‘ভারতের হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক। প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু। ইসলাম ধর্ম এসেছিল আক্রমণকারীদের সঙ্গে। এটাই ইতিহাস’। সোমবার (৬ সেপ্টেম্বর) ভারতের কট্টর হিন্দুত্ববাদী দল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত মুম্বাইয়ে ‘রাষ্ট্র প্রথম-রাষ্ট্র সর্বোপরি’ বিষয়ক একটি সভায় এমন দাবি করেন। আফগানিস্তানে তালেবানের ক্ষমতায়নকে কেন্দ্র করেই এমন মন্তব্য করা হয়েছে। খবর আনন্দবাজারের।

এই সভায় মোহন ভগবত বলেন, এদেশে মুসলিম ও হিন্দুদের মধ্যে বিভেদ তৈরি করে দিয়ে গেছে ব্রিটিশরা। তারা বলেছিল, শুধু হিন্দুরাই এখন নির্বাচিত হবে দেশের গুরুত্বপূর্ণ পদে। এদেশ থেকে ইসলামকে হিন্দুরা মুছে দেবে বলেও অপপ্রচার চালিয়েছিল তারা। একই ভাবে হিন্দুদের মধ্যে ঢুকিয়ে দিয়েছিল, সব মুসলিমই উগ্রপন্থী। সেই ধারণাকে মনে রেখেই এখন হিন্দু-মুসলিমদের মধ্যে দুরত্ব তৈরি হয়েছে।

মোহন ভগবত বলেন, আফগানিস্তানে তালেবানের ক্ষমতায়নের সুযোগ নিয়ে ভারতে অশান্তি সৃষ্টি করার চেষ্টা করতে পারে পাকিস্তান। ভারতের মাটিতে কট্টর ভাবধারা ছাড়ানোর চেষ্টা করবে পাকিস্তান, এমন আশঙ্কাও করেন তিনি। এ পরিস্থিতিতে শিক্ষিত মুসলিমদের এগিয়ে আসার আহ্বান জানান আরএসএস প্রধান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply