শরিয়াহ মোতাবেক পরিচালিত হবে আফগানিস্তান: হেবায়েত উল্লাহ্ আখুনজাদা

|

তালেবান সুপ্রিম লিডার হেবায়েতুল্লাহ আখুনজাদা।

শরিয়াহ্ মোতাবেক ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান পরিচালনার নির্দেশ দিয়েছেন তালেবান সুপ্রিম লিডার মৌলভী হেবায়েত উল্লাহ্ আখুনজাদা।

গতকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকার ঘোষণার পর তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, দখলদারিত্ব থেকে স্বাধীনতা পুনরুদ্ধার হয়েছে আফগানিস্তানের। দেশবাসী এখন নিরাপত্তা উপভোগ করছেন। এখন আফগানিস্তানের মাটিতে ইসলামিক সরকারের কাজের ক্ষেত্র তৈরী হয়েছে। সবাই মিলে এবার দেশ পুনর্গঠন, অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে কাজ করবো।

উল্লেখ্য, সদ্য ঘোষিত তালেবানের অন্তর্বর্তী সরকারের সকলেই সংগঠনটির শীর্ষস্থানীয় নেতা। আর মন্ত্রিসভায় নেই কোন নারী। নতুন প্রধানমন্ত্রী মোল্লাহ্ হাসান আখুন্দ। তিনি গতবারের তালেবান সরকারে উপ-পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। আলোচিত নেতা মোল্লা আবদুল গনি বারাদার আছেন ডেপুটি সরকার প্রধান হিসেবে। অপর ডেপুটি আবুল সালাম হানাফি।

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে দেয়া হয়েছে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব। অন্যদিকে, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি পেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীর পদ। আর, পররাষ্ট্রমন্ত্রী হলেন মৌলভী আমির খান মুত্তাকি। ভবিষ্যতে মন্ত্রিসভার অন্যান্য সদস্য এবং প্রশাসনিক অবকাঠামো ঘোষণা করা হবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply