মেসি নয়, রোনালদোই সেরা!

|

ছবি: সংগৃহীত

কে সেরা, মেসি না রোনালদো! বর্তমান প্রজন্মের ফুটবল সমর্থকদের কাছে এ বিতর্কের কোনো শেষ নেই। ফুটবল কোচ, বিশ্লেষক থেকে শুরু করে দর্শক-সমর্থক সবাই তাদের শ্রেষ্ঠত্বের প্রশ্নে দ্বিধাবিভক্ত। আর সর্বকালের সেরা ফুটবলারের তর্কে তাদের সাথে উঠে আসে পেলে, ম্যারাডোনা কিংবা জিদানের নামও।

একেকজনের কাছে একেক ফুটবলার সেরার মর্যাদা পেলেও অক্সফোর্ডের এক গণিতবিদ শ্রেষ্ঠত্বের বিশ্লেষণ করেছেন ভিন্ন এক পন্থায়। নিজস্ব কিছু অ্যালগরিদমে মানদন্ড নির্ধারণ করেন তিনি। এগুলো থেকে প্রাপ্ত নম্বরে দেখা যায় ক্রিস্টিয়ানো রোনালদো রয়েছেন এক নম্বরে।

অক্সফোর্ডের সেইন্ট এডমুন্ড কলেজের ডক্টর টম ক্রফোর্ড এই তালিকায় তাদের নিয়েই বিশ্লেষণ করেছেন যারা অন্তত দুটি ব্যালন ডি’অর জিতেছেন। স্বভাবতই বাদ পড়েছেন জিনেদিন জিদানের মত তারকাও। তালিকায় রোনালদো এবং মেসি ছাড়াও আছেন পেলে, ম্যারাডোনা, মার্কো ফন বাস্তেন, ইয়োহান ক্রুইফ, ফেরেঙ্ক পুসকাস, আলফ্রেদো দি স্তেফানো, রোনালদো নাজারিও এবং মিশেল প্লাতিনি।

ডক্টর টম ক্রফোর্ডের অ্যালগরিদমে সাতটি মানদণ্ড ছিল। সেগুলো হলো: নির্দিষ্ট ক্লাবের হয়ে জেতা শিরোপা, জাতীয় দলে পাওয়া শিরোপা, ক্লাব ফুটবলে গোল, আন্তর্জাতিক ফুটবলে গোল, ব্যালন ডি’অরে পাওয়া ভোট, ব্যক্তিগত রেকর্ড যেমন ক্লাব বা জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল কিংবা কোনো প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা ও দলের সাফল্যে বিশাল ভূমিকা রেখেছে এমন মৌসুমের গোল সংখ্যা।

ফলাফলে দেখা যায় ৫৩৭ পয়েন্ট পেয়ে সেরার স্থান দখল করেছেন রোনালদো। ৫০৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন মেসি। ৪৫৯ পয়েন্ট নিয়ে পেলের অবস্থান তৃতীয়। এরপরের স্থানগুলোতে রয়েছেন পুসকাস, রোনালদো নাজারিও, ফন বাস্তেন, দি স্তেফানো, প্লাতিনি, ম্যারাডোনা ও ক্রুইফ।

নিজের বিশ্লেষণের ব্যাখ্যা দিয়ে ডক্টর ক্রফোর্ড বলেন, কে সেরা এটি নিয়ে আমি বন্ধুদের সাথে অনেক তর্ক করেছি। এবার গানিতিকভাবে শ্রেষ্ঠত্বের বিশ্লেষণ করে আনন্দ পাচ্ছি। তবে অ্যালগরিদমে রোনালদো শীর্ষে থাকলেও অন্যদের সংখ্যাগুলোও অবিশ্বাস্য। শ্রেষ্ঠত্বের বিতর্ক চলতে থাকবে বলেও মনে করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply