ওভারে ৬ ছক্কা, জাসকারান বসলেন গিবসের পাশে

|

জাসকারান মালহোত্রা। ছবি: সংগৃহীত

পাপুয়া নিউ গিনির বোলার গাউডি টোকার এক ওভারে ৬ ছক্কা মেরে ওভারের সব বলে ছয় মারা ব্যাটসম্যানদের এলিট ক্লাবের সদস্য হলেন যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান জাসকারান মালহোত্রা। ওয়ানডে ম্যাচে হার্শেল গিবসের পর জাসকারানই হলেন একমাত্র ব্যাটসম্যান, যিনি গড়লেন এই কীর্তি। ওমানে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র ও পাপুয়া নিউ গিনির মধ্যকার ম্যাচে রেকর্ডটি গড়েন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

এক ওভারে ৬ ছক্কা মারা ক্রিকেটারদের মধ্যে গিবস, যুবরাজ সিং ও কাইরন পোলার্ডের পর জাসকারান মালহোত্রাই এই অনন্য রেকর্ডটি গড়লেন। এর মধ্যে যুবরাজ ও পোলার্ড এই কীর্তি গড়েছিলেন টি-টোয়েন্টিতে।

ইনিংসের শেষ ওভারে যখন ব্যাট করছিলেন জাসকারান, তার মধ্যেই সেঞ্চুরি অর্জন হয়ে গিয়েছিল জাসকারানের। কিন্তু পাপুয়া নিউ গিনির বোলার গাউডি টোকা হয়তো কল্পনাও করতে পারেননি তার সামনে কী আসতে যাচ্ছে! মাঠের সবদিকেই শট খেললেন জাসকারান, আর সবই হলো ওভার বাউন্ডারি। শুরুটা করেছিলেন লং অন দিয়ে ছক্কা মেরে। তারপর বল সীমানা ছাড়া করেন কাভার দিয়ে। তিনবার বল মাঠের বাইরে পাঠান জাসকারান। আর ওভার শেষ করেন স্কয়ার লেগ দিয়ে ওভার বাউন্ডারি হাঁকিয়ে।

১২৪ বলে অপরাজিত ১৭৩ রানের ইনিংসে জাসকারানের ছিল মাত্র ৪টি চার ও ১৬টি ছক্কা!

ওয়ানডে ক্রিকেটে এর আগে কেবল প্রোটিয়া হার্ড হিটার হার্শেল গিবসেরই ছিল এমন কীর্তি। ২০০৭ সালে বিশ্বকাপে নেদারল্যান্ডসের লেগস্পিনার ভ্যান ড্যান বাঙ্গির এক ওভারে ৬ ছক্কা হাঁকান গিবস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply