৯/১১ এর মতো হামলা ব্রিটেনেও হতে পারে: ব্রিটিশ গোয়েন্দা সংস্থা

|

ছবি: সংগৃহীত।

গত চার বছরে অন্তত ৩১টি সন্ত্রাসী হামলা ব্যর্থ করার দাবি জানিয়েছেন ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইফাইভের প্রধান কেন ম্যাককালাম। বলেছেন আফগানিস্তানে তালেবানদের বিজয় তার দেশে ইসলাম চরম পন্থীদের উৎসাহিত করছে। খবর ডেইলি মেইল’র।

তিনি বলেন, সিকিউরিটি সার্ভিস, সন্ত্রাসীদের মিলিত বড় ধরনের হামলার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। কোভিড মহামারির মধ্যেও ৬টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে বলে তিনি উল্লেখ করেন। সম্প্রতি এধরনের দুটি হামলার পরিকল্পনা নস্যাৎ করার কথাও জানান তিনি।

এদিকে ব্রিটেনের পুলিশ কর্তারা শঙ্কা করছেন, আফগানিস্তানে মার্কিনীদের পতনের পর দেশটি হিরোইনে সয়লাব হয়ে যেতে পারে। এ্যাসোসিয়েশন অব পুলিশ এন্ড ক্রাইম কমিশনারের প্রধান ডোনা জোন্স বলেন আগামী ৬ মাস থেকে ১ বছরের মধ্যে ব্রিটেনের রাস্তায় হিরোইনে ছেয়ে যাওয়ার আশঙ্কা আছে। কারণ মার্কিন বা ব্রিটিশ বাহিনীর পক্ষে সীমান্ত বা বিমান বন্দর নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

বিবিসি রেডিও ফোরকে, এমআইফাইভ প্রধান আরও বলেন, নাইন ইলেভেনের মত বা এধরনের আরও ভয়ঙ্কর হামলার মুখোমুখি দাঁড়িয়ে আছে ব্রিটেন। ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল লর্ড রিচার্ডও শঙ্কা প্রকাশ করে বলেন, সরকারের নিয়ন্ত্রণ নেই এসব এলাকায়, নাইন ইলেভেনের মতো হামলার পরিকল্পনা করা হতে পারে। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার বলেন, তালেবানদের বিরুদ্ধে অবশ্যই সরকারের ব্যবস্থা নেয়া উচিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply