নিঃশেষের পথে ব্রিটিশ রাজপরিবার, টিকে থাকবে আর মাত্র দুই প্রজন্ম!

|

হিলারি ম্যান্টেল। ছবি: সংগৃহীত

হাজার বছরের পুরনো ব্রিটিশ রাজপরিবার আর মাত্র দুই প্রজন্ম পর্যন্ত টিকে থাকতে পারবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ লেখক হিলারি ম্যান্টেল। ম্যানবুকার পুরষ্কারপ্রাপ্ত প্রথম ব্রিটিশ নারী ঔপন্যাসিক ম্যান্টেল শনিবার (১১ সেপ্টেম্বর) দ্য টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন। সম্প্রতি একটি সমীক্ষাতেও মিলেছে এই ইঙ্গিত। খবর রয়টার্সের।

‘উলফ হল’ ট্রিলজির জন্য খ্যাত ম্যান্টেল এই সাক্ষাৎকারে রানি এলিজাবেথ এবং প্রিন্স চার্লসের প্রতি সম্মান প্রদর্শন করে বলেন, তারা সেটাই করেছে যা একজন মানুষের পক্ষে সর্বোচ্চ করা সম্ভব। এসময় তাকে জিজ্ঞেস করা হয়, রাজপরিবার আর কতদিন পর্যন্ত টিকে থাকতে পারে বলে মনে করে তিনি। উত্তরে ম্যান্টেল বলেন, আর মাত্র দুই প্রজন্ম।

অর্থাৎ, ম্যান্টেলের কথায়, রানি ও প্রিন্স উইলিয়ামের পর উইলিয়ামের পুত্র প্রিন্স জর্জ সম্ভব আর রাজা হতে পারবেন না। এর কারণ ব্যাখ্যা দিতে গিয়ে ম্যান্টেল বলেন, আধুনিক বিশ্বে রাজতন্ত্রকে ঘিরে থাকা রাজপরিবারের সদস্যদের ‌’সেলিব্রিটি’ ছাড়া আর কিছু ভাবাটা কঠিন।

শুধু ম্যান্টেলার কথায় নয়, সম্প্রতি একটি সমীক্ষাও একই ইঙ্গিত দিচ্ছে। এর আগে এক সমীক্ষায় দেখা গিয়েছিল, ব্রিটিশ নাগরিকরা এখনও রাজতন্ত্রের সমর্থক এবং বিশেষ করে রানির প্রতি তাদের যথেষ্ট সম্মান ও শ্রদ্ধা রয়েছে। তবে গত মে মাসের এক পুল বলছে, তরুণ ব্রিটিশরা রাষ্ট্রপ্রধান হিসেবে চান নির্বাচিত প্রতিনিধিকেই। তাই উইলিয়ামের পরও রাজপরিবারের জৌলুস টিকে থাকবে কিনা তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply