অপরাজিত থেকে ইউএস ওপেনের মুকুট পরলেন এমা রাদুকানু

|

ইউএস ওপেনের নতুন রানি এমা রাদুকানু। ছবি: সংগৃহীত

ইউএস ওপেনের নারী এককের ফাইনালে প্রথমবারের মতো মুখোমুখি হওয়া দুই অবাছাই খেলোয়াড়ের লড়াইয়ে শিরোপা জিতেছেন এমা রাদুকানু। ফাইনালে ১৯ বছর বয়সী কানাডার লেইলা ফার্নান্দেজকে সরাসরি সেটে হারিয়েছেন অষ্টাদশী এই ব্রিটিশ। ১৯৭৭ সালে ভার্জিনিয়া ওয়েডের উইম্বলডন জয়ের পর প্রথম ব্রিটিশ নারী হিসেবে গ্র্যান্ডস্ল্যাম জিতলেন এমা রাদুকানু। ২০০৪ সালে উইম্বলডনের ফাইনালে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে অবাক করে দেয়া মারিয়া শারাপোভার পর এমাই সর্বকনিষ্ট নারী, যিনি কোনো গ্র্যান্ডস্ল্যাম জিতলেন।

প্রথম সেটে লেইলাকে ৬-৪ গেমে হারান এমা। দ্বিতীয় সেটে জয়টা আরও সহজ ছিল তার জন্য। ৬-৩ গেমের জয়ে ট্রফি নিজের করে নেন এই ১৮ বছর বয়সী তরুণী। গ্র্যান্ডস্লামে কোয়ালিফাইয়ার খেলে সুযোগ পাওয়ার প্রথম শিরোপাজয়ী হলেন এমা রাদুকানু।

কোয়ালিফায়ার হিসেবে গ্র্যান্ডস্ল্যাম জেতাও যদি খুব বেশি অসাধারণ ব্যাপার হিসেবে কেউ ধর্তব্যে আনতে না চায় তবে জানানো উচিত যে, এমা রাদুকানুর ইউএস ওপেনের সম্পূর্ণ যাত্রাই ছিল রূপকথার মতো, যেখানে সম্পূর্ণ গ্র্যান্ডস্ল্যামে এমা হারেননি একটি সেটও। ২০১৪ সালে সেরেনা উইলিয়ামসের রেকর্ডের পর এমাই হলেন প্রথম নারী যিনি ইউএস ওপেন জয়ের পথে কোনো সেট হারেননি। সম্পূর্ণ টুর্নামেন্টে ১৪টি সেট খেলে সবগুলোই জিতেছেন এই ব্রিটিশ নারী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply