আন্তর্জাতিক গোষ্ঠীর উচিত আফগান সরকারকে সহায়তা করা: ইমরান খান

|

ছবি: সংগৃহীত।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল নেয়ার পর তাদের বিষয়ে এই প্রথম গণমাধ্যমের সাথে কথা বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ন্যায়সঙ্গত সরকার গঠন এবং প্রতিশ্রুতি পূরণে তালেবানকে সময় দেওয়া উচিত। খবর সিএনএন’র।

ব্যক্তিগত বাসভবন ‘বনি গালা’তে সিএনএনের সাথে এক সাক্ষাতৎকারে পাক প্রধানমন্ত্রী এই কথা বলেন।

এই সাক্ষাতকারে ইমরান খান যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের বিপর্যয়কর সম্পর্ক এবং বর্তমান আফগানিস্তান বিষয়ে বাস্তবমুখী সম্পর্ক নিয়ে কথা বলেন।

তিনি বলেন, আফগানিস্তানে শান্তি এবং স্থিতিশীলতার জন্য সর্বোত্তম উপায় হলো, তালেবানের সাথে সম্পর্ক রাখা, তাদেরকে অন্তর্ভূক্তিমূলক সরকার ও নারী অধিকারে উৎসাহিত করা। সংকট এড়াতে তালেবান আন্তর্জাতিক সহায়তা খুঁজছে। এটা প্রদানের মাধ্যমে তাদেরকে সঠিক লক্ষ্যে নেয়া যেতে পারে। তবে আফগানিস্তানকে কোনো বহির্শক্তি নিয়ন্ত্রণ করতে পারবে না বলেও সতর্ক করেন তিনি। 

তিনি আরও বলেন, কোনো পুতুল সরকারকে আফগান জনগণ কখনো সমর্থন করেনি। সুতরাং ‘আমরা নিয়ন্ত্রণ করব’ এই চিন্তা দূরে রেখে তাদেরকে উৎসাহিত করা উচিত। আফগানিস্তানের বর্তমান সরকার বুঝতে পারছে আন্তর্জাতিক সহায়তা ছাড়া তারা সংকট কাটিয়ে উঠতে পারবে না। সুতরাং আন্তর্জাতিক গোষ্ঠীর উচিত- সহাতায়র মাধ্যমে তাদেরকে সঠিক পথে নিয়ে যাওয়া। 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply