নারী মন্ত্রণালয়ে নারী কর্মীদেরই প্রবেশ করতে দিচ্ছে না তালেবান

|

আফগান নারী মন্ত্রণালয়ের সামনে নারীদের অবস্থান। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের নারী মন্ত্রণালয়ে কোনো নারী কর্মীকে প্রবেশ করতে দিচ্ছে না তালেবান সদস্যরা। নারী বিষয়ক মন্ত্রণালয় হলেও সেখানে শুধুমাত্র পুরুষদেরই প্রবেশাধিকার দেয়া হচ্ছে।

রাশিয়া ভিত্তিক সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ বলছে, বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) নারী মন্ত্রণালয়ে কর্মরত চার নারী কর্মী মন্ত্রণালয়ে প্রবেশের চেষ্টা করেন। তবে তাদের কোনোভাবেই ঢুকতে দেয়া হয়নি। ফলে মন্ত্রণালয়ের সামনেই ওই চার নারী বিক্ষোভ করেন। ফল হয়নি এতেও।

এর আগে তালেবানের পক্ষ থেকেও এই একই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। তালেবানের একজন নেতা সম্প্রতি বলেন, শরিয়তে নারী-পুরুষের এক ছাদের নিচে বসারও অনুমতি নেই। তাই নারীদের আমাদের মন্ত্রণালয়ে এসে আর কাজ করতে দেয়া হবে বলে মনে হয় না।

উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর গত ১৫ আগস্ট সাবেক আফগান সরকারকে হটিয়ে গোটা আফগান দখল করে তালেবান। এরপরই তাদের দেশ পরিচালনার নীতি কী হবে এবং মানবাধিকারসহ নারী অধিকার রক্ষা হবে কি না এ নিয়ে বিশ্বজেুড়ে উদ্বেগের সৃষ্টি হয়েছিল।

যদিও, শুরুর দিকে তালেবান জানিয়েছিল, হিজাব পরে নারীরা সব কার্যক্রম করতে পারবে। তবে ধীরে ধীরে সে অবস্থান থেকে সরে এসেছে তালেবান। এখন নারী শিক্ষা ও নারীদের কর্মসংস্থানে নানাভাবে বাঁধা দিচ্ছে তারা। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply