কাবুল বিমানবন্দরে আত্মঘাতী সেই হামলাকারীকে কারামুক্তি দিয়েছিল ভারত!

|

ছবি: সংগৃহীত

তালেবান কাবুল দখলের পর দলে দলে মানুষ যখন আফগানিস্তান ছাড়তে ব্যাকুল, সেই সময় কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। গত ২৬ অগস্টের সেই ঘটনায় ১৩ জন মার্কিন সেনাসহ নিহত হয়েছিল ১৮০ জন, আহত আরও শ’খানেক। সেই আত্মঘাতী হামলা যে চালিয়েছিল, তাকে বছর পাঁচেক আগে গ্রেফতার করেছিল দিল্লি। সম্প্রতি এমনটিই দাবি করছে জঙ্গি সংগঠন আইএস-কে (খোরাসান)। খবর ইন্ডিয়া টুডে’র।

আইএস-কে এর দাবি, কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলার হোতা আব্দুর রহমান আল-লাগরিকে পাঁচ বছর আগে দিল্লিতে পাঠানো হয়েছিল। সেখানে বড়সড় এক হামলা পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছিল আব্দুর রহমানকে। তবে মিশন সম্পন্ন করার আগেই সে ধরা পড়ে দিল্লি পুলিশের স্পেশাল সেলের হাতে।

বেশ কিছু সময় দিল্লিতেই কারাবন্দি ছিল আব্দুর রহমান। তবে এরপর তাকে ছেড়ে দেয় ভারত। তারপরই লুকিয়ে আফগানিস্তানে চলে যায় এই হামলাকারী। আইএস-কে এর এমন দাবিতে চাপ বেড়েছে নয়া দিল্লির। কেন এমন একজন জঙ্গি সংগঠনের সদস্যকে গ্রেফতার করেও ছেড়ে ধিল দিল্লি তা নিয়ে প্রশ্ন উঠছে। তবে একই সাথে বাড় উদ্বেগও।

আইএস-কে এখন ভারতকে লক্ষবস্তু বানাতে শুরু করেছে। ২০২০ সাল থেকে ভারতে পরপর কয়েক দফায় প্রচারণা মূলক বই প্রকাশ করে আইএস-কে। এই বই প্রকাশের পরই আইএস-কের সাথে জড়িত থাকার অভিযোগে এক কাশ্মীরি দম্পতি জাহানজেব সামি এবং হিন্দা বশির বেগ-কে গ্রেফতার করে দিল্লি পুলিশ। আরও তিন জনকেও পরবর্তী কালে গ্রেফতার করা হয়। তবে এতেই শেষ রক্ষা হবে কি না তা নিয়ে বেড়েছে শঙ্কা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply