ইসরায়েলের সাথে বন্ধুত্ব করতে বিভিন্ন দেশকে চাপে রেখেছে যুক্তরাষ্ট্র 

|

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

গতকাল শুক্রবার আব্রাহাম অ্যাকর্ড চুক্তির স্মরণে আয়োজিত এক সভায় জানানো হয় যে, ইসরায়েলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরিতে বিভিন্ন দেশকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম মিডল ইস্ট আই এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মরক্কোকে অনুসরণ করার জন্য আমরা অন্যান্য আরব দেশগুলো দেশকে উৎসাহিত করবো। ওই সভায় আরও বলা হয়, ইসরায়েলের সাথে স্বাভাবিক সম্পর্ক তৈরি করতে আরব দেশগুলোকে উৎসাহিত করবে বাইডেন প্রশাসন। আব্রাহাম অ্যাকর্ড হচ্ছে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) কর্তৃক ২০২০ সালের ১৩ আগস্ট সই করা একটি সম্মতিপ্রাপ্ত চুক্তি, যা ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় সম্পন্ন হয়েছিলো।

এদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ বলেছেন, যে কোনো দেশ আমাদের সাথে স্বাভাবিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে পারবে।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়। এরপর একেএকে বাহরাইন, সুদান এবং মরক্কো আরব আমিরাতের পথ অনুসরণ করে। এর বিনিময়ে ট্রাম্প প্রশাসন পশ্চিম সাহারা অঞ্চলের ওপর মরক্কোর কর্তৃত্বের স্বীকৃতি দেয়, সুদানকে বাদ দেয় সন্ত্রাসী রাষ্ট্রের তালিকা থেকে আর সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান সংক্রান্ত একটি চুক্তি সই করে।

তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং গাজার নিয়ন্ত্রক গোষ্ঠী হামাস কেউই ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টিকে সেসময় ভালোভাবে নেয়নি। তারা এটিকে পিঠে ছুরি মারার সাথে তুলনা করেছে বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply