ব্রহ্মপুত্র নদে ধরা পড়ল ৪৮ কেজির বাঘাইড়

|

কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদ তীরবর্তি ফকিরেরহাট গ্রামে এক জেলের জালে ধরা পড়েছে ৪৮ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ। পরে মাছটি উপজেলার থানাহাট বাজারে ৬২ হাজার ৪শ টাকায় বিক্রি করা হয়। এসময় মাছটি দেখতে ভীড় করে উৎসুক জনতা।

বক্কর আলী নামে এক স্থানীয় জানান, বুধবার ২৯ সেপ্টেম্বর সকালে ফকিরেরহাট গ্রামে জেলে বাবুল কুমার ব্রহ্মপুত্র নদে জাল ফেলেন। হঠাৎ তার জালে ৪৮ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়ে। মাছটি ডাকের মাধ্যমে ১ হাজার টাকা কেজি দরে ৪৮ হাজার টাকায় কিনে নেন থানাহাট বাজারের মাছ ব্যবসায়ী লালচরণ। বিকেল থেকে রাত পর্যন্ত থানাহাটে মাছটি কেটে প্রতি কেজি ১ হাজার ৩শ টাকা কেজি দরে ৬২ হাজার ৪০০ টাকায় খুচরা বিক্রি করেন তিনি।

মাছ ব্যবসায়ী লালচরণ বলেন, বর্তমানে ব্রহ্মপুত্র নদে জেলেদের জালে প্রায় সময়ই বিভিন্ন আকারের বাঘাইড় মাছ ধরা পড়ছে। বর্তমান বাজারে এই মাছের বেশ চাহিদা রয়েছে। তিনি জানান, জেলার অনেক বড় বড় ব্যবসায়ী, শিল্পপতি, আমলা, রাজনীতিবিদরা তার নিকট থেকে এমন বড়-বড় মাছ কিনে নেন।

উপজেলা মৎস্য অফিসার নুরুজ্জামান খান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বর্তমানে ব্রহ্মপুত্র নদের বিভিন্ন এলাকায় নিয়মিতই বড় বড় মাছ ধরা পড়ছে। এতে জেলে ও ব্যবসায়ীরা উভয়ই খুশি। আমরা এই এলাকায় এ ধরনের মাছের জন্য অভয়াশ্রম গড়ে তুলে তাদের রক্ষা করতে চেষ্টা করছি। যাতে তারা নদীতে বংশ বিস্তার করতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply