মাদ্রাসা শিক্ষায় আলাদা গুরুত্ব দিবে তালেবান; আশা সংশ্লিষ্টদের

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবানের শাসনামলে মাদ্রাসাগুলো আলাদা গুরুত্ব পাবে বলে প্রত্যাশা করেছেন ধর্মীয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা। মাদ্রাসাগুলোকে টিকিয়ে রাখতে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন তারা। গ্রামের পাশাপাশি শহরেও ইসলামিক প্রতিষ্ঠানের প্রসার ঘটানোর দাবি তাদের।

আধুনিক শিক্ষায় চাকরি-বাকরির অবারিত সুযোগ থাকায় সব সময় অবহেলিত মাদ্রাসা শিক্ষা। তাই ধর্মীয় চর্চার জন্য ইসলামিক এসব প্রতিষ্ঠানে বিশেষ নজর দেয়ার আহ্বান তাদের। তালেবান নেতারা প্রায় সবাই মাদ্রাসা থেকে পড়াশোনা করেছেন। সংকট সমাধানে তাই তারা একটু বিশেষ নজর দিবেন বলেই মনে করছেন তারা।

ইসমাতুল্লাহ মুদাকিক নামে দেশটির এক মাদ্রাসা শিক্ষক বলেন, তালেবান থাকুক বা না থাকুক, মাদ্রাসাগুলোকে টিকিয়ে রাখা খুবই গুরুত্বপূর্ণ। কারণ মাদ্রাসা না থাকলে মানুষ ধর্মীয় উৎসগুলো ভুলে যাবে। তাই এটিকে বাঁচিয়ে রাখা উচিত। এমনকি বেতন না পেলেও চালিয়ে যেতে হবে পাঠদান।

আধুনিক জীবনের প্রয়োজনীয়তা আর চাকরির জন্য শিক্ষার্থীদের যথাযথভাবে প্রস্তুত না করায় প্রায়ই সমালোচিত এসব প্রতিষ্ঠান। তবে তাদের দাবি, মাদ্রাসার বেশির ভাগ শিক্ষার্থী আসে দরিদ্র পরিবার থেকে। ফলে প্রয়োজনের তুলনায় সুযোগ সুবিধা কম পায় তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply