ট্রান্সজেন্ডার-সমকামীদের পাশে আরও একবার কলকাতা হাইকোর্ট

|

ছবি: সংগৃহীত।

বরাবরই ট্রান্সজেন্ডার বা সমকামী সম্প্রদায়ের সমর্থনে কথা বলেছে কলকাতা হাইকোর্ট। তাদের অধিকার এবং সম্মানের প্রশ্নে কোনও ছাড় দেঙা হয়নি। আরও একবার তারই দৃষ্টান্ত স্থাপন করলেন কলকাতার আদালত। খবর হিন্দুস্তান টাইমসের।

এখন থেকে পশ্চিমবঙ্গের ট্রান্সজেন্ডার নাগরিকরাও প্রশাসনে যোগ দিতে পারবেন। এমনটিই নির্দেশ দিলেন আদালত। গত বুধবার (২৯ সেপ্টেম্বর) কলকাতা হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এবার থেকে কলকাতা পুলিশের চাকরির জন্য আবেদন ও পরীক্ষা দিতে পারবেন ট্রান্সজেন্ডার নাগরিকরা।

এ নিয়ে একটি মামলার ভিত্তিতে গত ৬ সেপ্টেম্বর রাজ্য সরকারের প্রতিক্রিয়া জানতে চায় আদালত। সেই প্রশ্নের জবাব দেয় রাজ্য সরকার। সেখানে জানানো হয়, রাজ্যের তরফ থেকে এই বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। কলকাতা পুলিশের সাব-ইনস্পেক্টর পদে আবেদন করতে পারবেন ট্রান্সজেন্ডার নাগরিকরা।

এর আগে, বিষয়টি নিয়ে পশ্চিবঙ্গের বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের আদালতে একটি মামলা আসে। সেখানে আবেদনকারী চাকরির আবেদনের অনুমতি চেয়ে নির্দেশ দেয়ার আবেদন করেন। সেই ভিত্তিতে রাজ্য সরকারকে প্রশ্ন করে আদালত ও রাজ্য দ্রুত ব্যবস্থা নিয়ে প্রতিক্রিয়া জানায়। বিচারপতি বুধবার রাজ্যের দ্রুত সিদ্ধান্ত নেয়ার বিষয়েও সাধুবাদ জানিয়েছেন।

এর আগে গত আগস্ট মাসে পুলিশ এবং পরিবারের সহায়তা না পেয়ে এক সমকামী জুটি একসাথে থাকার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হন। কলকাতা হাইকোর্ট সেখানে জানিয়ে দেন, এক সাথে থাকা তাদের অধিকার। তাতে কেউ যেন হস্তক্ষেপ না করে। এর আগেও একাধিকবার এই সম্প্রদায়ের পক্ষ হয়ে কথা বলেছেন কলকাতা হাইকোর্ট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply