ইসরায়েলের দূতাবাস স্থাপনের প্রতিবাদে বাহরাইনের রাস্তায় হাজারো মানুষ

|

প্রথমবারের মতো বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বাহরাইন সফর করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। সফরকালে মানামায় ইসরায়েলি দূতাবাস উদ্বোধন করাসহ বেশ কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়। এমনকি এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইটও চালু হয়।

বাহরাইনের সাথে ইসরায়েলের সাথে এমন মাখামাখি সম্পর্কে ক্ষুব্ধ দেশটির হাজারো মানুষ প্রতিবাদে নামেন সড়কে। তারা বলছেন, ইহুদি রাষ্ট্রটির সাথে এমন সখ্যতা ফিলিস্তিনিদের সাথে বিশ্বাসঘাতকতার শামিল।

এদিকে ইসরায়েলি দূতাবাস স্থাপনকে কেন্দ্র করে অসন্তোষ বাড়ছে মধ্যপ্রাচ্যে। প্রতিবাদে মানামায় বিক্ষোভ করেছে শত শত মানুষ। তারা বলছেন, দখলদার ইসরায়েলের সাথে বাহরাইনের এমন সম্পর্ক নতুন করে ইহুদিবাদিদের আরও আগ্রাসনে উৎসাহিত করবে। হামাসের আশঙ্কা, ফিলিস্তিনিদের ওপর আরও বর্বর হয়ে উঠবে ইহুদি রাষ্ট্রটি।

ইয়ার লাপিদের এই সফরের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সংগঠনের মুখপাত্র জানায়, বাহরাইনের এমন আচরণ ইহুদিদের দখলদারিত্বকে আরও উৎসাহিত করবে। ইসলামের পবিত্র স্থান ও ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে অন্যায়কে উৎসাহিত করেছে ইসরায়েলের এই সফর। আমাদের নাগরিকদের সাথে বাহরাইন যা করলো তা স্পষ্ট অপরাধ।

উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে ইসরায়েলের সাথে সম্পর্ক স্থাপন করে সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, বাহরাইন ও সুদান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply