ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, বেড়েছে লেনদেনও

|

এই সপ্তাহে ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসইতে। সপ্তাহের ব্যবধানে প্রধান সূচক ৫৬ পয়েন্টের মতো বেড়েছে। এছাড়া বেড়েছে লেনদেনের পরিমাণও। যদিও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, সিএসইতেও একই অবস্থা বিরাজ করছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্যসূচক ৭৮ পয়েন্টের মত বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩শ ২৯ পয়েন্ট। এদিকে ডিএসইর শরিয়াহ সূচক বেড়েছে ১১ পয়েন্টের মত এবং ডিএসই ৩০ সূচক বেড়েছে প্রায় ৩৭ পয়েন্ট।

মোট লেনদেন বেড়েছে প্রায় ১৫ শতাংশ। হাতবদল হয় ১১ হাজার ১৪৫ কোটি টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৯ হাজার ৭০৯ কোটি টাকা। তালিকাভুক্ত ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ২২১টির, আর অপরিবর্তিত ছিল ১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।

ধারাবাহিকতা বজায় রেখে এই সপ্তাহেও লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বাংলাদেশ লাফার্জ হোলসিম। হাতবদল হয়েছে মোট ৭শ ৪৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। ৫৫৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার হাতবদল করে দ্বিতীয় অবস্থানে ছিল ওরিয়ন ফার্মা। আর তৃতীয় স্থানে এসেছে বেক্সিমকো।

প্রায় ২১ ভাগ বেড়ে দরবৃদ্ধির তালিকায় গত সপ্তাহে শীর্ষে ছিল ওরিয়ন ফার্মা। এরপর আছে ইউনিক হোটেল এন্ড রিসোর্টস। প্রতিষ্ঠানটির দর বেড়েছে ১৮ শতাংশের বেশি। আর তৃতীয় স্থানে আছে লাফার্জ হোলসিম।

অন্যদিকে প্রায় ১৫ ভাগ কমে দরপতনের তালিকায় শীর্ষে ছিল দেশ গার্মেন্টস। এর পরের অবস্থানে যথাক্রমে মিথুন নিটিং এন্ড ডাইং এবং মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ

এদিকে দেশের আরেক স্টক এক্সচেঞ্জ-সিএসইতে, মূল সূচক সিএএসপিআই এক দশমিক শূন্য নয় শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৩শ ৭৭ পয়েন্টে। অন্যদিকে কিছুটা বেড়েছে সিএসইএক্সে এবং সিএসই থার্টি সূচক। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে প্রায় ৪শ ৫৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া ৩৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৪৭টির। কমেছে ১৮৬টির। আর অপরিবর্তিত ছিল ১২টি কোম্পানির শেয়ারের দর।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। প্রতিষ্ঠানটির মোট ৪২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। ৩৬ কোটি টাকা বেশি লেনদেন নিয়ে পরের অবস্থানে ছিলো বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। তৃতীয় অবস্থানে ছিল স্কায়ার ফার্মাসিউটিক্যালস।

দরবৃদ্ধির তালিকায় শীর্ষে ছিল নিয়ালকো অ্যালয়েস। দাম বেড়েছে প্রায় ২৮ ভাগ। এরপর যথাক্রমে আছে ওরিয়ন ফার্মা এবং মতিন স্পিনিং মিলস

অন্যদিকে প্রায় ১৮ ভাগ কমে দরপতনের তালিকায় শীর্ষে আছে মিথুন নিটিং এন্ড ডায়িং। এর পরের অবস্থানে যথাক্রমে ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স এবং অ্যামবি ফার্মাসিউটিক্যালস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply