একটা সময় তালেবানকে স্বীকৃতি দিতেই হবে ওয়াশিংটনকে: ইমরান খান

|

একটা সময় তালেবানকে স্বীকৃতি দিতেই হবে ওয়াশিংটনকে: ইমরান খান

ছবি: সংগৃহীত

আগে হোক, পরে হোক; তালেবানকে স্বীকৃতি দিতেই হবে যুক্তরাষ্ট্রকে। টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয়ায় হতবাক আর দ্বিধা-দ্বন্দ্বে পড়ে গেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের জব্দ করে রাখা রিজার্ভ, মার্কিন প্রশাসন উন্মুক্ত করে না দিলেন দেশটিতে চরম অস্থিতিশীলতা তৈরি হবে বলে উদ্বেগ জানান পাক প্রধানমন্ত্রী।

নিজেকে তালেবানপন্থি মনে করেন কী না, এমন প্রশ্নের জবাবে বলেন, সামরিক বাহিনীর মাধ্যমে সমাধানের বিরোধী তিনি। জানান, তালেবানের প্রতি কেবল পাকিস্তানের সমর্থন আফগানিস্তানে খুব একটা পরিবর্তন আনবে না। বরং প্রতিবেশি বা আঞ্চলিক শক্তিগুলোর স্বীকৃতিই হবে সংকট সমাধানের কার্যকর উপায়। বেশ কিছু পক্ষের সাথে আলোচনা চলছে বলেও জানান ইমরান খান। কাশ্মির ইস্যুতেও কথা বলেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আরও বলেন, যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের সম্পর্ক বহু বছরের। তবে আফগান ইস্যুতে আমরা মনে করি, যুক্তরাষ্ট্রের এখনকার ভূমিকা বেশ জটিল। যদি তারা জব্দকৃত অর্থ ছেড়ে না দেয়, সবচেয়ে বড় ভুক্তভোগী হবে আফগান জনগণ। আর তালেবানের মানবাধিকার লঙ্ঘন নিয়ে কথা উঠলে কাশ্মির ইস্যুতেও আলোচনা হওয়া উচিৎ। ৮০ লাখ বাসিন্দার জন্য কাশ্মিরকে কারাগার বানিয়ে রেখেছে কয়েক হাজার ভারতীয় সেনা।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply