‘ভয়েই পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলে না ভারত’

|

ছবি: সংগৃহীত

নিজের বিতর্কিত মন্তব্যের জন্য মাঝেমধ্যেই শিরোনামে আসেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আব্দুল রাজ্জাক। সম্প্রতি ভারতীয় দল সম্পর্কে মন্তব্য করে আবারও বিতর্কেও জড়ালেন তিনি। বললেন, পাকিস্তানের সঙ্গে ভয়েই সিরিজ খেলে না ভারত। খবর ভারতীয় গণমাধ্যম জি নিউজের।

ভারত ও পাকিস্তান, দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে বাইশ গজের লড়াই বরাবরই শিরোনামে থাকে। আগামী ২৪ অক্টোবর ফের একবার দুই দেশ টি-টোয়েন্টি বিশ্বকাপে একে অপরের মুখোমুখি হবে। তার আগে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারত-পাকিস্তান সিরিজ না হওয়ার পিছনে কারণ ব্যাখ্যা করতে গিয়ে আজগুবি যুক্তি দিলেন আব্দুল রাজ্জাক। বর্তমানে আইসিসি-র ক্রমতালিকায় টি-টোয়েন্টিতে এক, ওয়ানডেতে দুই এবং টেস্টে ভারতের থেকে পাকিস্তান তিন ধাপ পিছিয়ে থাকলেও রাজ্জাকের মতে, পাকিস্তানের ক্রিকেটারদের মতো কেউ ভারতীয় দলে নেই। এমনকি পাকিস্তানকে হারাতে পারবে না বলেই দ্বিপাক্ষিক সিরিজে অংশ নেয় না ভারত।

বর্তমানে কেবল আইসিসি ইভেন্টেই একমাত্র ভারত-পাকিস্তান মুখোমুখি হয়। সেই সব ম্যাচে বছরের পর বছর ধরে ভারত নিজেদের দাপট বজায় রাখলেও রাজ্জাকের মতে পাক-ক্রিকেটারদের মতো প্রতিভা ভারতে নেই।

এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে রাজ্জাক বলেন, আমার মতে পাকিস্তানের সঙ্গে ভারত কোনোভাবেই লড়াই করতে পারবে না। পাক দলে যে প্রতিভা আছে, তা সম্পূর্ণ ভিন্নধরনের। ভারত-পাকিস্তান সিরিজ না হওয়া আমার মতে ক্রিকেটের জন্য বড় ক্ষতি। এইসব ম্যাচগুলিতে কোনো ক্রিকেটার কতটা চাপ সামলাতে সক্ষম, তার আসল পরীক্ষা হয়। আমার মনে হয় ভারত-পাকিস্তান ম্যাচ যদি খেলা হত, তাহলে লোকেরা সহজেই বুঝতে পারতো যে পাকিস্তান দলের মতো দক্ষতা ও প্রতিভা ভারতের নেই।

তবে শুধু বর্তমান ক্রিকেট নিয়েই নিজের মতামত জানিয়ে ক্ষান্ত হননি রাজ্জাক, টেনে এনেছেন দুই দলের কিংবদন্তিদেরও। তার কথায়, ভারতেরও দল ভালই। তবে আমরা যদি প্রতিভা হিসেবে দেখি, তাহলে দেখতে পারব, আমাদের দলে ইমরান খান ছিল এবং ওদের দলে ছিল কপিল দেব। ইমরান খান অনেকটাই ভাল। আমাদের ওয়াসিম আকরামের মতো ওদের তো একজনও ছিল না। জাভেদ মিঁয়াদাদের সঙ্গেও গাভাস্কারের কোনো তুলনা হয় না। আমাদের ইনজামাম, ইউসুফ, ইউনুসের মতোই ওদের শেহওয়াগ, দ্রাবিড় ছিল। আপাতদৃষ্টিতে দেখলে পাকিস্তান থেকে বরাবরই দারুণ সব ক্রিকেটার উঠে এসেছে। এইসব কারণেই তো আমাদের বিরুদ্ধে খেলে না ভারত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply