ভোগান্তিতে মণিরামপুর ও অভয়নগরের শিক্ষার্থীরা

|

যশোরের মণিরামপুর ও অভয়নগর উপজেলার কয়েকটি ইউনিয়নের বিভিন্ন এলাকায় গত দেড় মাস ধরে দেখা দিয়েছে জলাবদ্ধতা। দুই উপজেলার অন্তত ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে জলমগ্ন অবস্থায়। এতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীদের।

দেড় মাস ধরে স্কুল মাঠে হাঁটুজল। কাদাপানি ভেঙেই শিক্ষার্থীদের যেতে হয় বিদ্যালয়ে। যশোরের মণিরামপুর ও অভয়নগরের ভবদহ অঞ্চলে অন্তত ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান জলমগ্ন। স্কুল-কলেজে যাওয়া-আসায় সীমাহীন দুর্ভোগ শিক্ষক-শিক্ষার্থীদের। পানিপথে নিয়মিত যাতায়াতের কারণে পায়ে ঘাসহ দেখা দিচ্ছে নানা রোগ। তাই জলাবদ্ধতা নিরসনে স্থায়ী পদক্ষেপের দাবি শিক্ষার্থীসহ শিক্ষক ও সাধারণ মানুষের।

হরি ও শ্রী নদীর পলি জমে ভরাটের কারণে ভবদহ এলাকায় বৃষ্টিতে দেখা দেয় জলাবদ্ধতা। শিক্ষকরা বলছেন, মাঝে বেশ কয়েক বছর পরিস্থিতি কিছুটা ভালো থাকলেও তিন বছর ধরে জলাবদ্ধতার সমস্যা আরও প্রকট হয়ে দেখা দিয়েছে।

তবে যশোর মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম গোলাম পানিতে রাস্তাঘাট ডুবে যাওয়ার কথা মানলেও এতে পড়াশুনার বিঘ্ন হতে পারে তা স্বীকার করলেন না। তিনি বললেন, শিক্ষাগ্রহণ বা দানে এটি বাধা সৃষ্টি করে বলে তিনি মনে করেন না।

অন্যদিকে যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম জানালেন, সমস্যা সমাধানে তাদের নির্দেশনা রয়েছে। অচিরেই সমাধান হবে।

এসব বিষয়ে কর্মকর্তা কথা না বললেও পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, ভবদহ এলাকার জলাবদ্ধতা নিরসন ও টেকসই উন্নয়নের জন্য ৮০৮ কোটি টাকার একটি প্রকল্প পরিকল্পনা কমিশনে জমা দেয়া আছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply