আরসিবি অধিনায়ক হিসেবে কেমন কাটলো কোহলির ৯ বছর?

|

ছবি: সংগৃহীত

আইপিএল ২০২১ এর প্রথম এলিমিনেটরে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে ৪ উইকেটে হারায় কলকাতা নাইট রাইডার্স। ফলে এই ম্যাচই হয়ে থাকলো আইপিএলে অধিনায়ক হিসেবে কোহলির শেষ ম্যাচ। এর আগে বিশ্বকাপের পর জাতীয় দলের টি-টোয়েন্টি ও আইপিএল শেষে আরসিবির হয়ে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন তিনি।

আইপিএলের ২০১৩ সিজনে ড্যানিয়েল ভেট্টোরির কাছ থেকে আরসিবির অধিনায়কত্ব গ্রহণ করেন কোহলি। অধিনায়ক হিসেবে আইপিএল ছিল ভিরাটের সবচেয়ে ব্যর্থতার জায়গা। ব্যাটসম্যান হিসেবে আইপিএলের অন্যতম সেরা হলেও অধিনায়ক হিসেবে তার রেকর্ডের অবস্থা সুবিধাজনক নয়। তার নেতৃত্বে ১৪০ ম্যাচে আরসিবি জয় পেয়েছে মাত্র ৬৬ টি ম্যাচে। আর হেরেছে ৭০ ম্যাচ। জয়ের শতকরা হার ৪৭.১৭। আট বছরের নেতৃত্বে বেঙ্গালুরুকে একবারও শিরোপার স্বাদ দিতে পারেননি ভিরাট।

২০১৩ সালে দায়িত্ব নেয়ার প্রথম বছর আরসিবিকে পঞ্চম স্থানে রাখতে সমর্থ হন কোহলি। পরের বছর সপ্তম স্থানে থেকে আইপিএল শেষ করে আরসিবি। ২০১৫ সালে সেরা চারে থাকলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে চেন্নাইয়ের কাছে হেরে যায় কোহলির দল। তবে ২০১৬ সালে অধিনায়ক হিসেবে আরসিবিকে প্রথমবারের মত ফাইনালে তুললেও হেরে যান হায়দ্রাবাদের কাছে। এরপর ২০১৭, ১৮ ও ১৯ সালে ৮ম, ৬ষ্ঠ ও ৮ম অবস্থানে থেকে আইপিএল শেষ করে তার দল। ২০২০ সালে হায়দ্রাবাদের সাথে ও সর্বশেষ ২০২১ সালে কলকাতার সাথে এলিমিনেটরে হারে আরসিবি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply