পেলের রেকর্ড ভাঙলো ভারতীয় ফুটবলার

|

ছবি: সংগৃহীত

মালদ্বীপের সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার মিশন রুখে দিয়ে ফাইনালে পৌঁছালো ভারত। মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বুধবার (১৩ অক্টোবর) স্বাগতিকদের ৩-১ গোলে সুনীল ছেত্রিরদর। যেখানে একাই জোড়া গোল করেছেন ভারতীয় অধিনায়ক।

ভারতকে ফাইনালে উঠানোর পাশাপাশি পেলের একটি রেকর্ডও ভেঙে দিয়েছেন ভারত দলের অধিনায়ক। এদিন আন্তর্জাতিক গোলের ক্ষেত্রে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে টপকে গেলেন সুনীল। আন্তর্জাতিক ফুটবলে পেলের গোল সংখ্যা ৭৭টি। আর বুধবারের ম্যাচে ওই গোলের পর ছেত্রীর গোল সংখ্যা দাঁড়ায় ৭৮-এ।

খেলার শুরু থেকেই অনেকটাই আক্রমণাত্মক খেলা শুরু করেছিল ভারত। যদিও পাল্টা লড়াই করছিল মালদ্বীপ। ঘরের মাঠে স্টেডিয়াম ভর্তি দর্শকদের সমর্থনও ছিল মালদ্বীপের। তবুও শুরুতেই এগিয়ে যায় ভারত। ৩৩ মিনিটে কাউন্টার অ্যাটাকে গোল করে ভারতকে এগিয়ে দেন মনবীর। কিন্তু সেই লিড বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৪ মিনিটে পেনাল্টি পায় মালদ্বীপ। আর তা থেকে বিরতির আগেই দলকে সমতায় ফেরান আলি আসফাক। ফলে প্রথমার্ধে শেষে স্কোর ছিল ১-১।

দ্বিতীয়ার্ধে আক্রমণ বাড়ায় ভারতীয় দল। শেষপর্যন্ত ৬২ মিনিটে গোল করে দলকে আবারও এগিয়ে দেন সুনীল ছেত্রী। এর আগে নেপালের বিরুদ্ধে গোল করেই ছুঁয়েছিলেন কিংবদন্তি পেলেকে। আর এদিন প্রথম গোলটি করেই পেলেকে টপকে গেলেন ভারতীয় ফুটবলের বর্তমান আইকন। আপাতত তিনি ফুটবল বিশ্বে আন্তর্জাতিক গোলের ক্ষেত্রে ষষ্ঠ স্থানে রয়েছেন।

এরপর ৭১ মিনিটে ফ্রি-কিক থেকে ভেসে আসা বলে দুরন্ত হেড করে ভারতের জয় নিশ্চিত করেন সেই সুনীলই। এরপর অবশ্য কোনো দলই আর কোনো গোল করতে পারেনি। তবে ম্যাচের শেষদিকে, দ্বিতীয় হলুদ কার্ড দেখে লাল কার্ড দেখেন শুভাশিস বোস।

শেষপর্যন্ত ৩-১ ব্যবধানে ম্যাচে জিতে সাফ কাপের ফাইনালে উঠল ইগর স্টিম্যাচের শিষ্যরা। যেখানে তাদের মুখোমুখি প্রথমবার সাফ কাপের ফাইনালে ওঠা নেপাল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply