ভ্যাকসিনের ফুল ডোজেও অপ্রতিরোধ্য ডেলটা ভ্যারিয়েন্ট, বলছে গবেষণা

|

ছবি: সংগৃহীত।

নতুন একটি গবেষণায় দাবি, যারা টিকা নেননি, প্রায় তাদের সমান ডেল্টা সংক্রমণের ঝুঁকি থাকছে কোভিড প্রতিষেধকের দু’টি ডোজ নেয়ার পরেও। তবে টিকা নেওয়া থাকলে বাড়াবাড়ি ঘটছে না, পার্থক্য এটুকুই। সম্প্রতি ‘দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজ়িজ়েস’ জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

করোনা থেকে সুস্থ হওয়া ৬২১ জনকে নিয়ে গবেষণাটি হয়েছিল ব্রিটেনে। গবেষকেরা জানিয়েছেন, টিকাকরণ হোক বা না-হোক, সংক্রমিত সকলেরই ভাইরাস লোড একই রকম ছিল। তারা আরও জানিয়েছেন, টিকাকরণ হয়ে যাওয়া পরিবারের মধ্যে ২৫ শতাংশ ডেল্টা সংক্রমণের শিকার হচ্ছে। অন্যদিকে, টিকা না নেয়াদের মধ্যে এই হার ৩৮ শতাংশ। পার্থক্য শুধু এইটুকুই, যাদের টিকা নেয়া রয়েছে, তারা কম অসুস্থ হচ্ছেন এবং দ্রুত সেরে উঠছেন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অজিত লালবাণী বলেন, আমাদের গবেষণায় স্পষ্ট, শুধুমাত্র টিকাকরণের জোরে ডেল্টা সংক্রমণ ঠেকানো সম্ভব নয়। প্রতিষেধক নেয়ার পরেও ভ্যাকসিনেটেড লোকজনের মধ্যে যেভাবে সংক্রমণ ঘটছে, তাতে যারা টিকা নেননি, তাদের বিপদ বাড়ছে। তাদের উচিত দ্রুত টিকা নিয়ে নেয়া।

তবে ডেল্টার ক্ষেত্রে কম কাজ দিলেও আলফা স্ট্রেনের বিরুদ্ধে ভালো কাজ করছে টিকা। এই স্ট্রেনের সংক্রমণ ৪০-৫০ শতাংশ কমিয়ে দিয়েছে প্রতিষেধক। টিকা নেয়ার পরেও কেউ আলফা স্ট্রেনে সংক্রমিত হলে, বেশি পরিমাণ ভাইরাস শরীরে বাসা বাধতে পারছে না।

গবেষণায় আরও দাবি করা হয়েছে, টিকাকরণের পরে তিন মাসের বেশি রোগপ্রতিরোধ ক্ষমতা থাকছে না। ব্রিটেনে প্রবীণ ও জটিল রোগাক্রান্তদের ছয়মাসের ব্যবধানে বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। এই ব্যবধান কমানো প্রয়োজন কি না, তা নিয়ে অবশ্য নিশ্চিত নন বিজ্ঞানীরা। তাদের বক্তব্য, সিদ্ধান্ত বদলের মতো জোরদার তথ্য তাদের কাছে নেই।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের এপিডিমিয়োলজিস্ট নেল ফার্গুসন বলেন, ছয়মাস ব্যবধানের সিদ্ধান্তটা ইজরায়েলের পুরনো তথ্য ঘেঁটে নেয়া হয়েছিল। কিন্তু ওটাই ঠিক, এটা বিশ্বাস করার কোনো কারণ নেই। তবে বুস্টার ডোজের প্রয়োজনীয়তা নিয়ে একমত বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও এ নিয়ে সবুজ সঙ্কেত না-দেখালেও, বিজ্ঞানীদের মতে ভাইরাসকে ঠেকাতে সাহায্য করবে বুস্টার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply