এ বছরও হচ্ছে না আয়কর মেলা, তবে মাসজুড়ে বিশেষ করসেবা

|

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এ বছরও হচ্ছে না আয়কর মেলা। তবে আজ থেকে মাসজুড়ে কর অঞ্চলগুলোতে আয়করদাতাদের দেয়া হবে বিশেষ করসেবা। করসেবা কেন্দ্রগুলোতে থাকবে ইটিআইএন নিবন্ধন ও পুনর্নিবন্ধনের ব্যবস্থা।

প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকাসহ প্রয়োজনীয় তথ্যসেবা পাবেন করদাতারা। আয়োজকরা বলছেন, করোনার কারণে সরাসরি করা না গেলেও পুরো নভেম্বর মাস কর সংস্কৃতির বিকাশ ও করদাতাদের সচেতনতা বৃদ্ধির জন্য বিশেষ সেবা দেওয়া হবে। এছাড়া সারাদেশে ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালীন নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন জমা নেওয়া হবে। রিটার্ন দালিখকারী করদাতাদের প্রাপ্তি স্বীকারপত্রও দেওয়া হবে। আগামী ৩০ নভেম্বরে উদযাপন হবে জাতীয় আয়কর দিবস। বর্তমানে মোট ইটিআইএন নিবন্ধনকারীর সংখ্যা প্রায় ৬৮ লাখ।

সরকারি কর্মকর্তাদের রিটার্ন দাখিলে সুবিধার জন্য আজ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত সচিবালয় ও অফিসার্স ক্লাবে রিটার্ন গ্রহণ বুথ এবং হেল্প ডেস্ক বসানো হয়েছে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর দুদিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর বিষয়ে যাবতীয় তথ্যসেবা দেওয়ার ব্যবস্থা থাকবে।

গত ২০২০-২১ অর্থবছরে ইটিআইএন নিবন্ধন আগের বছরের তুলনায় বেড়েছে ২৬ শতাংশ। বর্তমানে মোট ইটিআইএন নিবন্ধনকারীর সংখ্যা প্রায় ৬৮ লাখ। এটি চলতি বছরের জুন পর্যন্ত ছিল ৬৩ লাখ। আর ২০২০ সালের জুন পর্যন্ত এই সংখ্যা ছিল ৫০ লাখ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply