টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ জয় ১৪ বছর আগে!

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে উন্নতি নয় বরং অবনতি হচ্ছে বাংলাদেশ দলের পারফরমেন্সে। ২০০৭ বিশ্বকাপে আশা জাগানিয়া শুরুর পর আর এই ফরম্যাটে নিজেদের মেলে ধরতে পারেনি টাইগাররা। সবশেষ ১৪ বছর আগে অর্থাৎ, ২০০৭ সালের পর আর মূল পর্বে জয় পায়নি বাংলাদেশ।

২০০৭ সালে শুরু হয় চার ছক্কার মারদাঙ্গা ক্রিকেটের টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম আসরেই গ্রুপ পর্বে উইন্ডিজকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে পাড়ি দেয় বাংলাদেশ। যে আসরে আশরাফুল, আফতাব, জুনায়েদদের মারকুটে ব্যাটিং স্বপ্ন দেখিয়েছিল এই ফরম্যাটে টাইগারদের উজ্জ্বল ভবিষ্যতের।

কিন্তু পরের আসর থেকেই মুখ থুবড়ে পড়ে সেই স্বপ্ন। ২০০৯ ইংল্যান্ড বিশ্বকাপে গ্রুপ পর্বের দুই ম্যাচ হেরে বাদ পড়ে বাংলাদেশ। এরপরের দুই আসরেও হয়েছে একই ঘটনার পুনরাবৃত্তি। ২০১০ উইন্ডিজ আর ১২ শ্রীলঙ্কা বিশ্বকাপেও গ্রুপ পর্বের সব ম্যাচ হেরে বাদ পড়ে লাল সবুজের প্রতিনিধিরা।

বিশ্বকাপকে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ২০১৪ সাল থেকে টুর্নামেন্টের ধরনে বদল আনে আইসিসি। র‍্যাঙ্কিংয়ের নিচের সারির দলগুলোকে সহযোগী দেশগুলোর সাথে খেলতে হয় বাছাইপর্ব। সেই আসর থেকে প্রতিটিতেই বাছাইপর্ব খেলতে হয়েছে বাংলাদেশকে।

ঘরের মাঠের সেই বিশ্বকাপে বাছাইপর্বে দুই ম্যাচ জিতে মূল পর্বে পৌঁছায় বাংলাদেশ। কিন্তু সেখানে সব ম্যাচ হেরে ছিটকে যায় টাইগাররা। ২০১৬ আর চলমান আসরেও ঘটে একই ঘটনার পুনরাবৃত্তি। বাছাইপর্বের তিন ম্যাচে দুটি করে জয়ে মূল পর্বে পৌছালেও চূড়ান্ত আসরে সবকটি ম্যাচ হারে বাংলাদেশ।

অর্থাৎ, ২০০৭ সালের পর বিশ্বকাপের মূল পর্বে আর কোনো জয় পায়নি বাংলাদেশ। গত ১৪ বছর ধরে ১২০ বলের এই ক্রিকেটে এতটুকু উন্নতি হয়নি, বরং বিশ্ব আসরে পারফরমেন্সে অবনতি হচ্ছে লাল সবুজের প্রতিনিধিদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply