সেমিতে যেতে ভারতের সামনে যত সমীকরণ

|

ছবি: সংগৃহীত

সেমিফাইনাল খেলতে ভারতের সামনে প্রথম সমীকরণ হচ্ছে, নিউজিল্যান্ডকে হারতে হবে আফগানিস্তানের কাছে। আর পরের সমীকরণটাও একই রকমের গুরুত্বপূর্ণ। সেটা হলো, শেষ ম্যাচে ভারতকে বড় ব্যবধানে জিততে হবে নামিবিয়ার বিপক্ষে। সে ক্ষেত্রে নিউজিল্যান্ডের পাশাপাশি আফগানিস্তানের পয়েন্ট হবে সমান ৬।

পাকিস্তানের কাছে ১০ আর নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হারের পর টুর্নামেন্টে সেমির স্বপ্ন কঠিন হয়ে যায় ভারতের। তবে আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিপক্ষে দাপুটে জয়ে সেমির স্বপ্ন জিইয়ে রেখেছে ভিরাট কোহলি-রোহিত শর্মারা।

এই মুহূর্তে গ্রুপ ২ এর পয়েন্ট টেবিলে ৪ ম্যাচে শতভাগ জয়ে টেবিলের শীর্ষে আছে দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তান। ৪ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের ২ নম্বরে অবস্থান নিউজিল্যান্ডের।

সেমির লড়াইয়ে থাকতে হলে ভারতকে প্রথমে নজর দিতে হবে নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের দিকে। ৬ পয়েন্ট পাওয়া নিউজিল্যান্ডকে হারাতে হবে ৪ পয়েন্ট পাওয়া আফগানিস্তানের। আফগানরা জয় পেলে তাদের পয়েন্ট হবে ৬, আর নিউজিল্যান্ডের পয়েন্ট হবে ৬। আর ভারত যদি শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জয় পায় তাহলে রান রেটে এগিয়ে থেকে শেষ ৪ নিশ্চিত করবে ভারত। তবে এখানেও আছে যদি-কিন্তুর হিসেব। ভারতের নেট রান রেট ১.৬১ এবং আফগানিস্তানের ১.৪৮।

আফগান-নিউজিল্যান্ড ম্যাচটি অনুষ্ঠিত হবে ৭ নভেম্বর। এই ম্যাচের ফল জানার পর সব হিসাব-নিকাশ করেই ৮ নভেম্বর নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে পারবে ভারত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply