পাকিস্তানি বংশোদ্ভূতকে বর্ণবাদী মন্তব্য করায় বিবিসি থেকে বিতাড়িত ভন

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানি বংশোদ্ভূত ইংল্যান্ডের কাউন্টি দল ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার আজিম রাফিকের করা বর্ণবাদের অভিযোগের উপর ভিত্তি করে, বিবিসির রেডিও অনুষ্ঠান থেকে বিতাড়িত হলেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত রেডিওর শো করতে পারবেন না তিনি।

বর্ণবৈষম্যের বিতর্কের জেরে তোলপাড় ইংল্যান্ডের ক্রিকেট। সাবেক ক্রিকেটার আজিম রাফিক বর্ণবাদের অভিযোগ তুলেছিলেন সাবেক ক্রিকেটার গ্যারি ব্যালেন্স, মাইকেল ভনসহ কয়েকজন সাবেক ক্রিকেটারের ওপর। শাস্তির মুখে পড়েছে ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব। আর এই অভিযোগের কারণে আপাতত কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না কাউন্টি ক্লাবটি। সেইসাথে পদত্যাগ করেছেন ক্লাবটির চেয়ারম্যান রজার হাটন।

এবার বর্ণবাদী মন্তব্যর অভিযোগ ওঠায় বিবিসির রেডিও শো থেকে অব্যাহতি দেয়া হয়েছে মাইকেল ভনকে। ‘টাফার্স অ্যান্ড ভন শো’ নামের একটি অনুষ্ঠানে উপস্থাপনা করতেন ভন। যদিও ভন দাবি করেছেন তিনি রাফিককে উদ্দেশ করে কোনো বর্ণবাদী মন্তব্য করেননি। তবে প্রমাণ না হওয়া পর্যন্ত সেই কথা মানতে নারাজ বিবিসি কর্তৃপক্ষ।

বর্ণবাদ নিয়ে যেকোনো অভিযোগ অত্যন্ত গুরুত্বের সাথে নেয় বিবিসি। ভন যেসব অভিযোগ অস্বীকার করেছেন সেসব বিষয়ে অবগত আছে সংস্থাটি। তবে সম্পূর্ণ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোন কিছুকেই সত্য হিসেবে ধরে নিতে পারছে না বিবিসি।

২০০৯ সালে বিবিসি রেডিওর একটি শো’তে বিশেষজ্ঞ হিসেবে যোগ দিয়েছিলেন মাইকেল ভন। আর সে সময়েই রাফিককে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করেছিলেন ভন। যার অভিযোগ রাফিক আজিম এনেছেন ২০২০ সালে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply