শক্তিশালী বোলিংয়ের বিরুদ্ধে রান করতে পারে না ভারত: গাভাস্কার

|

ছবি: সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ভারতের ব্যর্থতার কিছু কারণ খুঁজে বের করেছেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কার। তার মতে, শক্তিশালী বোলিং আক্রমণের বিরুদ্ধে রান করতে না পারাই ভারতকে ঠেকে দিয়েছে বিশ্বকাপের বাইরে।

স্পোর্টস টকের সাথে আলাপচারিতায় সুনীল গাভাস্কার বলেন, অনেক বেশি পরিবর্তনের পক্ষে নই আমি। কারণ অনেকগুলো ম্যাচ হারেনি ভারত। কেবল দুই ম্যাচে ব্যাটাররা প্রত্যাশিত পারফরমেন্স দিতে পারেনি। আর এই কারণেই বিশ্বকাপ থেকে দ্রুতই ছিটকে গেছে ভারত। খেলোয়াড় না বদলে খেলার ধরনে পরিবর্তনের পক্ষপাতী আমি। বিশেষ করে, পাওয়ার প্লের ৬ ওভারের কথাই আমি বলবো। তখন ৩০ গজের বৃত্তের বাইরে কেবল ২ জন ফিল্ডার থাকে। বিগত কয়েকটি আইসিসি টুর্নামেন্টেই ভারত পাওয়ার প্লের সুবিধা কাজে লাগাতে পারেনি। আর এ কারণেই, যখন ভারত শক্তিশালী প্রতিপক্ষের সাথে খেলে যাদের বোলাররাও মানসম্মত, ভারত রান করতে পারে না। এই ব্যাপারটি অবশ্যই পাল্টাতে হবে।

আরও যে কারণটি ভারতের দুর্দশাকে ত্বরান্বিত করেছে বলে গাভাস্কার মনে করেন তা হচ্ছে ফিল্ডিং। যদিও ভারতের ক্রিকেটের ইতিহাসে খুব সম্ভবত এই দলের ফিটনেসই সবচেয়ে ভালো, তবু দলের সবাই ফিল্ডার হিসেবে খুব বেশি দক্ষ নন, এমনটাই মত গাভাস্কারের। উন্নতি করার এটাও একটা বড় জায়গা বলে অভিমত দিয়েছেন তিনি।

গাভাস্কার বলেন, দলের ফিল্ডারদের হতে হবে দারুণ। যেমনটা নিউজিল্যান্ডের ফিল্ডিং; তারা রান আটকে রাখে, ক্যাচও মিস করে না। তাই বোর্ডে যদি রান কমও থাকে, তবু আঁটসাঁট ফিল্ডিং পারে বিশাল পার্থক্য গড়ে দিতে। ভারতের দিকে দেখুন, ৩-৪ জন দারুণ ফিল্ডার ছাড়া অন্যদের উপর আপনি নির্ভর করতে পারবেন না যারা বাউন্ডারিতে ডাইভ দিয়ে রান বাঁচাতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply