হীরা পাচার করছেন আফ্রিকায় নিয়োজিত শান্তিরক্ষীরা

|

রাস্তায় টহলরত পর্তুগিজ সেনা।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে (সিএআর) হীরা পাচার চক্রের সাথে জড়িয়ে পড়েছে পর্তুগালের শান্তিরক্ষীরা। তদন্তের পর অভিযোগের সত্যতা পাওয়ার পেয়ে বিষয়টি স্বীকারও করেছেন পর্তুগালের সেনাপ্রধান।

শান্তিরক্ষী মিশনে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে জাতিসংঘের শান্তিরক্ষী মধ্যে বেশ কিছু পর্তুগিজ সেনাসদস্য আছে। দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিল যে, হীরা পাচার চক্রের সাথে জড়িয়ে পড়েছেন পর্তুগিজ শান্তিরক্ষীরা। এমন

অভিযোগের ভিত্তিতে গত সোমবার (৯ সেপ্টেম্বর) দেশটির সেনা অফিসারদের বাড়ি ছাড়াও বাঙ্কারসহ সমগ্র দেশের অন্তত ১০০টি জায়গায় তল্লাশি চালায় পর্তুগালের সেনারা। একাধিক বাসভবনে তল্লাশি চালিয়ে অভিযানে সব মিলিয়ে ১২ পর্তুগিজ শান্তিরক্ষী গ্রেফতার হন।

এ ঘটনার পর দেশটির সেনাপ্রধান সংবাদমাধ্যমকে বলেন, ‘সিএআর-এ জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বেশ কিছু পর্তুগালের সেনা আছে। আমরা খবর পেয়েছিলাম রদের কেউ কেউ হীরা পাচার চক্রের সঙ্গে যুক্ত। এছাড়াও মাদক পাচারেও তারা মদদদিচ্ছে বলে অভিযোগ ছিল। আমরা তল্লাশি অভিযান চালিয়েছি। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

পর্তুগালের প্রতিরক্ষামন্ত্রী এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন অভিযুক্তদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া হবে। বলে

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই সেনারা সামরিক কার্গো বিমানে করে পর্তুগালে মাদক ও হীরা পাচার করতো। ২০১৯ সালের ডিসেম্বর থেকে তারা এ কাজ করছে।

পর্তুগালের প্রতিরক্ষামন্ত্রী এই ঘটনাইয় জন্য দুঃখ প্রকাশ করেছেন। দেশটির প্রেসিডেন্ট জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply