১০ বছরে একবার ফোটে যে ফুল, দেখতে টিকিটের হাহাকার

|

ছবি: সংগৃহীত

পচা মাংসের মতো দুর্গন্ধ এলে সেখানে না যেতেই পছন্দ করবেন অধিকাংশ মানুষ। কিন্তু এই প্রবণতার উল্টো ঘটনা ঘটে সান দিয়াগো বোটানিক্যাল গার্ডেনে। আমেরিকার ক্যালিফোর্নিয়ায় রয়েছে এই বাগান। এখানে খুব অল্প সময়ের জন্য ফোটে বিরল প্রজাতির এক ধরনের ফুল। সেই ফুলের গন্ধ পচা মাংসের মতো অসহ্যকর। কিন্তু হাজার হাজার লোক টিকিট কেটে সেখানে যান ওই ফুল দেখতে। পরিস্থিতি এমন হয় যে একটা টিকিটের জন্য হাহাকার পড়ে যায়। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, ক্যালিফোর্নিয়ার পার্কে থাকা ওই ফুলগাছের নাম ‘কর্পস প্ল্যান্ট’। এই গাছের বিজ্ঞানসম্মত নাম ‘অ্যামোরফোফালাস টাইটানাম’। সব সময় এই ফুল ফোটে না। একটি ফুল সম্পূর্ণভাবে ফুটতে সময় লাগে প্রায় এক দশক। কিন্তু ফোটার পর তা থাকে মাত্র ৪৮ ঘণ্টা। প্রবল দুর্গন্ধযুক্ত এই ফুল দেখতে জনসাধারণের উৎসাহের এটিও অন্যতম কারণ।

সান দিয়েগো পার্কে এ বছর হ্যালোউইনের সময় ফুটেছিল ফুলটি। ছিল ৪৮ ঘণ্টা। সে সময় দিনে পাঁচ হাজারের বেশি দর্শক টিকিট কেটে এসেছিলেন ‘কর্পস প্ল্যান্ট’ দেখতে। স্বল্পায়ুর এই ফুল থেকে বের হওয়া পচা মাংসের গন্ধে আকৃষ্ট হয় ক্যারিয়ন বিটলস, ফ্লেশ ফ্লাইয়ের মতো পতঙ্গরা। তারা এই ফুলে বসে পরাগ সংযোগ ঘটাতে সাহায্যে করে। এই গাছ ১২ ফুট পর্যন্ত লম্বা হয়। সারাবিশ্বে এই গাছ রয়েছে মাত্র হাজারখানেক। বিপন্নের তালিকাতেও নথিভুক্ত হয়েছে এই গাছের নাম।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply