কয়েক লাখ টাকার স্বর্ণের মাস্ক নিয়ে বিতর্ক ভারতে

|

ছবি: সংগৃহীত।

করোনা আমাদের জীবনযাপনে এনে দিয়েছে আমুল পরিবর্তন। এর মধ্যে অন্যতম অভ্যাস হলো মাস্ক। আমাদের দৈনন্দিন জীবনযাপনের মাস্ক এথন রীতিমতো ফ্যাশনের খোরাকেও যুক্ত হয়েছে। নানা রঙের, নানা ঢঙের মাস্কের ছড়াছড়ি বাজারে। তাই বলে স্বর্ণের মাস্ক! খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি স্বর্ণের তৈরি একটি মাস্কের ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। জানা যায়, এই মাস্কের কারিগর হলেন পশ্চিমবঙ্গের স্বর্ণ ব্যবসায়ী চন্দন দাস। ১৫০ গ্রাম ওজনের এই স্বর্ণের মাস্কে আছে নিখুঁত কারুকাজ। চন্দন দাস জানান, এই মাস্কটি তৈরিতে সময় লেগেছে ১৫ দিন।

এরই মধ্যে বিক্রি হয়েছে স্বর্ণের এই মাস্ক, ক্রেতা হলেন কলকাতার বাসিন্দা। তার কাছে ৫ লাখ ৭০ হাজার রুপিতে মাস্কটি বিক্রি করেছেন চন্দন। তবে করোনা থেকে সম্পূর্ণ সুরক্ষা পেতে প্রথমে হলুদ রঙের একটি সার্জিকাল মাস্ক পরতে হবে। তার ওপরেই পরতে হবে স্বর্ণের এই মাস্ক। তবে এখনও এই মাস্কের দ্বিতীয় কোনো অর্ডার পাননি তিনি।

তবে এই মাস্ককে ঘিরে এখন তর্ক-বিতর্ক তুঙ্গে। বিপুল বৈষম্যের দেশ ভারতে মহামারিতে যেখানে সকলে দু’বেলার খাবার জোগাড় করতেই হিমশিম খাচ্ছে, তখন এমন উচ্চ বিলাসিতার কী প্রয়োজন? আবার উল্টো মতাদর্শীরাও জানিয়েছেন তাদের মত। দাবি, কোনো ব্যক্তি নিজের ব্যবহারের জন্য কিংবা প্রিয়জনকে উপহার দিতে এই মাস্ক কিনতেই পারেন। তাতে আপত্তির জায়গা কোথায়?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply