মুখোমুখি হচ্ছেন শি ও বাইডেন

|

ফাইল ছবি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হতে রাজি হয়েছেন। সবকিছু ঠিক থাকলে আগামী সোমবার বহুল আলোচিত এ ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত ভাবে হবে বলে জানা গেছে। খবর রয়টার্সের।

করোনা ভাইরাসের উৎপত্তি থেকে শুরু করে চীনের ক্রমবর্ধমান পারমাণবিক অস্ত্রাগারসহ বিভিন্ন ইস্যুতে টানাপোড়েন চলছে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে। মার্কিন কর্মকর্তাদের ধারণা, বিদ্যমান বিরূপ সম্পর্ক মেরামতের জন্য চীনের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলাই এখন দুদেশের সম্পর্কোন্নয়নের সর্বোত্তম উপায়। আন্তর্জাতিক গণমাধ্যমে এ বৈঠক নিয়ে জানান জল্পনা কল্পনা থাকলেও এ ভার্চুয়াল বৈঠকের ব্যাপারে তাৎক্ষণিকভাবে মুখ খোলেনি চীন বা যুক্তরাষ্ট্র কেউই। 

ধারণা করা হচ্ছে, বেইজিংয়ে অনুষ্ঠিতব্য ২০২২ সালের শীতকালীন অলিম্পিকে যোগদানের জন্য বাইডেনকে আমন্ত্রণ জানাতে পারেন শি। এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সূত্রে জানা গেছে যে, চলতি বছরের সেপ্টেম্বরে বাইডেন ও শি ফোনে দীর্ঘক্ষণ কথা বলেছিলেন। অর্থনীতি, জলবায়ু পরিবর্তন ও করোনা পরিস্থিতি নিয়ে দুই নেতা সে সময়  আলোচনা করেছিলেন বলে জানিয়েছেন তিনি।  বাইডেন তাইওয়ান ও অন্যান্য ইস্যু নিয়ে বেইজিংয়ের সাথে চলমান উত্তেজনা নিরসনে চীনের প্রেসিডেন্টের সাথে আলোচনায় ইচ্ছুক বলে জানানো হয় ওই প্রতিবেদনে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply