দাবার গুটি নয়, ওরা মানুষ

|

বসনিয়ার একজন এনজিওকর্মী বলেন, অভিবাসীদের নিয়ে রীতিমত গেম খেলা হচ্ছে।

বসনিয়া-ক্রোয়েশিয়া সীমান্তে ভয়াবহ আকার ধারণ করেছে অভিবাসন সংকট। নারী-শিশুসহ খোলা আকাশের নিচে বাস করছে শত শত মানুষ। তীব্র শীতে সেই সংকট আরও বেড়েছে। এনজিওকর্মীরা বলছেন, শুধু বেলারুশ সীমান্তেই নয়, সমাধান করতে হবে সব অঞ্চলের সংকট। আর অভিবাসীদের ভাগ্য নিয়ে খেলা বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

শুধু পোল্যান্ড-বেলারুশ সীমান্তেই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে চরম আকার ধারণ করেছে অভিবাসী সংকট। কয়েকমাস ধরেই বসনিয়া সীমান্ত এলাকায় ঠাঁই হয়েছে শতশত অভিবাসনপ্রত্যাশীর। ক্রোয়েশিয়া হয়ে ইতালি পাড়ি দেয়ার চেষ্টা করলেও মিলছে না সুযোগ। থাকা-খাওয়ার কষ্টের সাথে যোগ হয়েছে তীব্র শীত। ক্যাম্পগুলোতে সহায়তা করা এনজিও কর্মীদের অভিযোগ, এসব মানুষের জীবন নিয়ে খেলা করছে ক্রোয়েশিয়া ও বসনিয়া সরকার।

ইতালি ভিত্তিক বসনিয়ার একজন এনজিওকর্মী জানিয়েছেন, এখানে আশ্রয় নেয়া বেশিরভাগই আফগানিস্তানের নাগরিক। তিনি বলেন, এসব অভিবাসীদের নিয়ে রীতিমত গেম খেলা হচ্ছে। আমরা দেখছি ক্রোয়েশিয়ান পুলিশ কীভাবে তাদেরকে জোর করে সীমান্ত থেকে ফেরত পাঠাচ্ছে, কতোটা নির্যাতন করছে।

এমন মানবিক বিপর্যয় নিয়ে অনেকটা নির্বাক আন্তর্জাতিক সম্প্রদায়। তবে আশ্রয়প্রার্থীদের সাথে, মানবিক আচরণের পাশাপাশি সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের উপ-মুখপাত্র ফারহান হক। তিনি বলেন, বিভিন্ন দেশে আশ্রয় নেয়া এসব অভিসানপ্রত্যাশীদের সাথে অমানবিক আচরণ করবেন না। দয়া করে তাদের নিয়ে খেলবেন না। মনে রাখবেন তারা দাবার গুটি নয়, তারা মানুষ। আশ্রয়প্রার্থীদের অধিকার নিশ্চিতে সবাইকে পাশে দাঁড়াতে হবে।

সম্প্রতি ক্রোয়েশিয়া সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ওপর নির্যাতন চালানো হয়। যার প্রেক্ষিতে ৩ কর্মকর্তাকে বহিষ্কার এবং অভিযোগ গঠন করা হয়েছে কয়েকজন পুলিশের বিরুদ্ধে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply