গোমূত্র-গোবর দিয়ে অর্থনীতি শক্তিশালী করতে চান ভারতের মন্ত্রী

|

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ছবি: সংগৃহীত

ভারতের অর্থনীতিকে শক্তিশালী করবে গোবর ও গোমূত্র। এমন দাবি করেছেন ভারতের মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। শনিবার ভোপালে ইন্ডিয়ান ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের মহিলা শাখার কনভেনশনে ভাষণ দেয়ার সময় মুখ্যমন্ত্রী এ কথা বলেন। খবর আজতাকের।

মুখ্যমন্ত্রী শিবরাজ সিং জানান, সরকার গরুর জন্য অভয়ারণ্য ও আশ্রয়কেন্দ্র গড়ে তুলেছে। তবে এতেই শুধু কাজ হবে না, লোকজনের অংশগ্রহণেরও প্রয়োজন পড়বে। যদি আমরা চাই, তাহলে গরু, গোবর ও গোমূত্রের মাধ্যমে নিজেদের আর্থিক অবস্থা শক্তিশালী করতে পারবো এবং দেশকে অর্থনৈতিকভাবে সক্ষম করে তুলতে পারবো। কাঠের ওপর চাপ কমাতে সংসদ সদস্যদের শ্মশানেও গোবর দিয়ে তৈরি জ্বালানি ব্যবহার করা হচ্ছে।

শিবরাজ সিং আরও জানান, গরু পালন কীভাবে ছোট খামারি ও গবাদিপশুর মালিকদের জন্য একটি লাভজনক ব্যবসা হয়ে উঠতে পারে, তা নিয়ে কাজ করতে হবে পশুচিকিৎসক ও বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, গরুর দুধে সোনা আছে, বছর কয়েক আগে এমন মন্তব্য করে তোলপাড় ফেলে দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ। করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে গোমূত্র পানের পরামর্শও দিয়েছিলেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি। এবার গোমূত্র ও গোবর দিয়ে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার কথা বললেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply