অভ্যাস বদলে সকালে সকাল ওঠার কিছু সহজ পরামর্শ

|

ছবি: সংগৃহীত।

বর্তমানে কাটায় কাটায় স্বাস্থ্যবিধি মেনে চলা খুবই দুরুহ ব্যাপার। তবে অন্তত রাতে একটা ভাল ঘুম দিয়ে একটু সকাল সকাল ওঠার অভ্যাসটা করা উচিৎ সকলেরই। এর ফলে শরীর যেমন ভাল থাকবে, অন্যদিকে সকালে ঘুম থেকে উঠে নিজেকে চাঙ্গা করে দৈনন্দিন কাজে যোগ দিতে পারবেন।

তবে আমাদের অনেকেরই রাত করে ঘুমানো অভ্যাস। কোনো কাজ না থাকলেও মোবাইল ও সোশ্যাল মিডিয়ায় কেটে যায় অনেক সময়। এতে দেরি করে ঘুম আসে, সকালেও ওঠা হয়ে পড়ে কষ্টকর। তবে কিছু পরামর্শ মেনে চললে এই অভ্যাস ত্যাগ করে সকাল সকাল ঘুম থেকে ওঠা সম্ভব। চলুন জেনে নিই সেই উপায়গুলো-

ঘুমের এক ঘণ্টা আগে মোবাইল বা অন্য কোনো ইলেক্ট্রনিক যন্ত্র ব্যবহার করবেন না। তাতে ঘুম আসতে অনেক বেশি দেরি হয়ে যাবে। ফোনে পর দিনের অ্যালার্ম সেট করে বিছানা থেকে বেশ খানিকটা দূরে রেখে দিন। যাতে অ্যালার্ম বন্ধ করতে পর দিন বিছানা থেকে উঠে অনেকটা যেতে হয়। এতে ঘুমও ভেঙে যাবে সহজে।

ঘুমানোর অন্তত দু’ঘণ্টা আগে রাতের খাবার সেরে নিন। রাতের খাবারে যত কম তেল-মশলাযুক্ত খাবার খেতে পারবেন, তত ভাল। ঘুমের আগে গ্রিন টি বা ক্যামোমিল টি খেলে ঘুম আসতে সুবিধা হবে। তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে, সকালে উঠতেও সমস্যা হবে না।

রোজ সকাল ৬টা নাগাদ ঘুম থেকে ওঠা এবং ১০টার পর ঘুমিয়ে পড়াই শরীরের পক্ষে ভাল। কিন্তু এক দিনে এত বড় বদল করতে যাবেন না। তা হলে মুশকিল হয়ে যাবে। তার চেয়ে একটু একটু করে নিজের ঘুমের সময়টা মানিয়ে নিন।

কোন সময়ে ঘুমোতে যাচ্ছেন এবং কোন সময়ে উঠবেন, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ রোজ একই সময়ে ঘুমোনো এবং একই সময়ে ঘুম থেকে ওঠা। না হলে শরীরের সমস্যা হবেই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply