গরুর অ্যাম্বুলেন্স চালু হচ্ছে উত্তরপ্রদেশে, জরুরি সেবার নাম্বারসহ হচ্ছে কল সেন্টারও

|

ছবি: সংগৃহীত।

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার সম্প্রতি এই রাজ্যে গবাদীপশু গরুর জন্য বিশেষ স্বাস্থ্যসেবা চালু করেছে। এর আওতায় বিশেষ অ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হবে রাজ্যের সব খামারিকে, যাতে যে কোনো গরুকে দ্রুত সময়ের মধ্যে পশু হাসপাতালে ভর্তি করা সম্ভব হয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

রাজ্যটিতে এই সেবা চালু হবে ডিসেম্বর মাস থেকে। এ জন্য ইতোমধ্যেই ৫১৫টি অ্যাম্বুলেন্স তৈরি আছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলেছেন, এই অ্যাম্বুলেন্স সেবার জন্য জরুরি সেবাপ্রদানকারী নাম্বার ১১২ তে ফোন করতে হবে। অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসার জন্যই এই ব্যবস্থা।

ওই নম্বরে ফোন করার আধ ঘণ্টার মধ্যে দুই সহকারী নিয়ে এক পশুচিকিৎসক এসে হাজির হবে বলে জানানো হয়েছে। এই সেবা সংক্রান্ত বিভিন্ন অভিযোগের জন্য লাখনৌয়ে একটি কলসেন্টার খুলবে যোগীর সরকার।

গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের শুক্রাণু এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় সে রাজ্যের সরকার। সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নেয়া হচ্ছে যোগী সরকারের পক্ষ থেকে। তারই অধীনে সে রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করা হবে।

কট্টোর হিন্দুবাদী যোগী সরকারের নেয়া ধর্মভিত্তিক বিভিন্ন পদক্ষেপ এর আগেও বিতর্ক তৈরি করেছে। এর মধ্যে অন্যতম হলো এই রাজ্যের মুসলিম নামের একাধিক অঞ্চলের নাম বদলে দেয়া।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply