দুই ডোজ টিকা নিলেই যেতে পারবেন কম্বোডিয়া

|

ছবি: সংগৃহীত

টিকার পুরো ডোজ নেয়া বিদেশি ভ্রমণকারীরা কম্বোডিয়া সফরে যেতে পারবে। এ জন্য তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। আজ সোমবার (১৫ নভেম্বর) থেকে এ নিয়ম কার্যকর হয়েছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়।

করোনা নিয়ন্ত্রণে দেয়া ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে কম্বোডিয়ার ক্রমবর্ধমান পর্যটন শিল্প হুমকির মুখে পড়ে। দেশটি ২০১৯ সালে পর্যটন খাত থেকে প্রায় পাঁচশ কোটি ডলার আয় করেছিলো। কিন্তু পরের বছরই এ আয় নেমে দাঁড়ায় একশ কোটি ডলারে। নতুন এ উদ্যোগের কারণে আশা করা হচ্ছে দেশটির পর্যটন খাত ঘুরে দাঁড়াতে পারবে।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন রোববার রাতে অপ্রত্যাশিত এক ঘোষণায় জানান, টিকার দুই ডোজ নেয়া বিদেশি ভ্রমণকারীদের জন্য কম্বোডিয়ার দরজা খুলে দেয়া হচ্ছে। আন্তর্জাতিক ভ্রমণকারী, পর্যটক ও ব্যবসায়ীরা সোমবার থেকে কোয়ারেন্টাইন ছাড়া উন্মুক্তভাবে পুরো কম্বোডিয়া ঘুরে বেড়াতে পারবে।

তবে ভ্রমণকারীদের কোভিভ বিষয়ে দু’টো নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে বলে হুন সেন উল্লেখ করেন। একটি ৭২ ঘণ্টারও কম সময়ের মধ্যে এবং অপরটি কম্বোডিয়ায় এসে পৌঁছানোর পর কোভিড পরীক্ষার রিপোর্ট। এছাড়াও টিকার দু’টি ডোজই নেয়া হয়েছে কিনা সে সার্টিফিকেটও দেখাতে হবে।

উল্লেখ্য, কম্বোডিয়া দ্রুত গতিতে জনগণকে করোনার টিকা দিয়ে প্রশংসিত হয়েছে। দেশটির এক কোটি ৬০ লাখ জনসংখ্যার ৮৮ শতাংশকেই টিকা দেয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply