সুদানে আলজাজিরার সাংবাদিক গ্রেফতার

|

ছবি: সংগৃহীত।

সুদানে কর্মরত আল জাজিরার ব্যুরো চিফকে গ্রেফতার করেছে দেশটির সামরিক সরকার। রোববার (১৫ নভেম্বর) বিষয়টি প্রকাশ করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল মুসল্লামি আল কাব্বাশি নামের এই সাংবাদিককে গ্রেফতারের কোনো কারণ জানানো হয়নি সেনা বাহিনীর পক্ষ থেকে। তবে ধারণ করা হচ্ছে, গণতন্ত্রের পক্ষে কথা বলায় গ্রেফতার করা হয়েছে তাকে।

এরই মধ্যে কাব্বাশির গ্রেফতারের নিন্দা জানিয়েছে আলজাজিরা কর্তৃপক্ষ। এই সাংবাদিকের মুক্তির দাবিও জানানো হয়েছে।

জানা গেছে, সুদানের রাজধানী খার্তুমে নিরাপত্তা বাহিনী গ্রেফতার করে কাব্বাশিকে। এর আগে তার বাড়িতে তল্লাশি চালানো হয়। তবে আলজাজিরার এই সাংবাদিকের পরিবারের কেউ গ্রেফতার হয়েছেন কি না তা জানা যায়নি।

উল্লেখ্য, কয়েক মাস সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। সামরিক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান। এ সময় দেশটির শীর্ষস্থানীয় বেশ কয়েকজন মন্ত্রী ও সমাজকর্মীকে গ্রেফতার করা হলেও পরে জাতিসংঘের চাপে ছেড়ে দেয়া হয় তাদের।

সুদানের এই সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করে সাধারণ মানুষ। তবে কয়েক দিন আগে এমনই এক বিক্ষোভ মিছিলে সেনাবাহিনীর গুলিবর্ষণে হতাহতের ঘটনা ঘটে। এরপরই আলজাজিরার সাংবাদিক আল মুসল্লামি আল কাব্বাশিকে গ্রেফতারের ঘটনা ঘটলো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply