প্রথমবারের মতো করোনার টিকা পেতে যাচ্ছে বস্তিবাসী

|

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি।

প্রথমবারের মতো বস্তিবাসী করোনা টিকা পেতে যাচ্ছে। আগামীকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) রাজধানীর কড়াইল বস্তিতে টিকা দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হবে।

সোমবার (১৫ নভেম্বর) রাজধানীর মহাখালীতে টিকা সংরক্ষণের ফ্রিজার ভ্যান হস্তান্তর অনুষ্ঠানে যোগ দিয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী জানান, মহাখালীর কড়াইল বস্তি থেকে এই কার্যক্রম শুরু হয়ে পর্যায়ক্রমে দেশের সব বস্তিতে চালু হবে। বস্তিবাসী লাইনে দাঁড়িয়ে নিবন্ধন করে অ্যাস্ট্রাজেনেকা ও সিনোফার্মের টিকা নিতে পারবেন বলেও জানান মন্ত্রী। তিনি আরও জানান, এখন পর্যন্ত ৮ কোটিরও বেশি মানুষ করোনা টিকা পেয়েছেন। দৈনিক ১৫ লাখ মানুষকে টিকা দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

বস্তিবাসীর টিকার নিবন্ধন প্রসঙ্গে মন্ত্রী বলেন, নিবন্ধনের মাধ্যমেই তাদের টিকা দেয়া হবে। সেখানে স্পট রেজিস্ট্রেশনেরও ব্যবস্থা থাকবে।

মন্ত্রী আরও বলেন, টিকা কার্যক্রম জোরদার করার কারণে করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। আগামী বছরের জানুয়ারি নাগাদ ১৬ থেকে ১৭ কোটি মানুষকে টিকা দেয়া সম্ভব হবে বলেও উল্লেখ করেন তিনি৷ শিগগিরই গার্মেন্টস শ্রমিকদেরও টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে বলে জানান জাহিদ মালিক।

উক্ত অনুষ্ঠানে ভ্যাকসিন বহন করার জন্য চারটি ফ্রিজার ভ্যান দিয়েছে যুক্তরাষ্ট্র। মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রার ক্ষমতাসম্পন্ন এ ভ্যানে ফাইজার ও মডার্নার টিকা সংরক্ষণ করা যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply