মিরপুরে পাকিস্তানের পতাকা টাঙিয়ে হয়েছে অনুশীলন

|

মিরপুরে জাতীয় পতাকা পুঁতে অনুশীলন করেছে পাকিস্তান।

বাংলাদেশ সফরে এসে আজ (১৫ নভেম্বর) প্রথমবারের মত অনুশীলন করেছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। তবে সফরকারী দলের অনুশীলনের সময় অনেকের চোখেই ধরা পড়ে এক অভিনব জিনিস। হোম অব ক্রিকেটের উত্তর-পশ্চিম কোণে নেটের দুদিকে নিজেদের জাতীয় পতাকা টাঙিয়ে অনুশীলন করছেন পাকিস্তানি ক্রিকেটাররা।

পাকিস্তানি ক্রিকেটারদের এই পতাকা টাঙানোর বিষয়টি এ কারণেই কিছুটা অদ্ভুত ও অভিনব কারণ, এর আগে বাংলাদেশে অসংখ্যবার এসেছে বিভিন্ন দেশ, অনুশীলন করে খেলে গেছে অনেক ম্যাচ। কিন্তু কোনো দলেরই তাদের জাতীয় পতাকা মাটিতে পুঁতে অনুশীলন করার প্রয়োজন পড়েনি। এছাড়া এমন কোনো চর্চার সাথে পরিচিত নয় বাংলাদেশি ক্রিকেটাররাও। হয়তো বা পরিচিত নয় পাকিস্তান ছাড়া অন্য কোনো দেশের খেলোয়াড়রাও।

তবে জানা গেছে, ক্রিকেটারদের জাতীয়তাবোধ বাড়াতে মাঠে পতাকা গেড়ে অনুশীলন করে পাকিস্তানের ক্রিকেটাররা। আর এই চর্চা নাকি তারা শুরু করেছে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই। সেখানে পাকিস্তানের পারফরমেন্স আশাব্যঞ্জক ছিল বলে তাদের টিম ম্যানেজমেন্ট দাবি করতেই পারে, জাতীয়তাবোধ বাড়াতে পতাকার উপস্থিতি বেশ কাজেই লাগছে। সেই সাথে পাকিস্তান ক্রিকেটের সমর্থকেরাও আশা করতে পারেন যে, ম্যাচ গড়াপেটার যে দীর্ঘ কলঙ্কিত ইতিহাস রয়েছে পাকিস্তানের তেমন কিছুর পুনরাবৃত্তি আর ঘটবে না যখন তারা জাতীয় দলের জার্সি পড়ে খেলবেন বা, পুরো দেশকে প্রতিনিধিত্ব করবেন আগামীতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply