দৃশ্যপটে এলেন গাদ্দাফির ছেলে সাইফ; লড়বেন লিবিয়ার প্রেসিডেন্ট পদে

|

নয়া মোড় নিলো লিবিয়ার রাজনীতি। জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবার আবেদন করেছেন সাবেক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফি। খবর কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার। উল্লেখ্য, ২০১১ সালে গাদ্দাফি সরকারের পতনের পর এ বছরের ২৪ ডিসেম্বর প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সরাসরি প্রেসিডেন্ট নির্বাচন।

লিবিয়ার নির্বাচন কমিশনের প্রেস সচিব সামি আল-শরিফ দেশটির দৈনিক আল-ইয়াউম আল-সাবিকে বলেন, সাইফুল ইসলাম প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার জন্য লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় সাবহা শহরে কমিশনের দপ্তরে নিজের কাগজপত্র জমা দিয়েছেন।

তবে কাগজপত্র যাচাই-বাছাই শেষে সাইফুল ইসলাম গাদ্দাফি চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পাবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। আন্তর্জাতিক আদালতের সমনের কারণে তার প্রার্থিতা চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। তবে নির্বাচনে অংশ নেয়ার চূড়ান্ত যোগ্যতা অর্জন করলে তাকে প্রতিদ্বন্দ্বিতা করতে হতে পারে বর্তমান প্রধানমন্ত্রী আব্দুল হামিদ এদবেইবার। যেখানে জমজমাট একটি লড়াইয়ের সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা।

বাবার জীবদ্দশায় তার রাজনৈতিক উত্তরসূরী মনে করা হতো লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের ছাত্র সাইফকেই। যদিও ২০১১ সালের গণঅভ্যুত্থানের সময় জনগণের বিরুদ্ধে দমন অভিযানে সমর্থন দেওয়ায় তার ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তখন বাধ্য হয়ে দেশ ছাড়তেও হয় তাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply