ভারতে দিনে নারীর পূজা হয়, রাতে গণধর্ষণ; মন্তব্য করে বিপাকে বীর

|

ভারতীয় কমেডিয়ান বীর দাস। ছবি: সংগৃহীত

ভারতীয় কমেডিয়ান বীর দাস ‘আই কাম ফ্রম টু ইন্ডিয়ানস্’ শিরোনামে ইউটিউবে একটি ভিডিও আপলোড করেন। আমেরিকার ওয়াশিংটনের জন এফ কেনেডি সেন্টারে নিজের পারফরম্যান্সের ওই ভিডিও শেয়ার করার পর সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় বিতর্ক।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় বীর দাসের ‘টু ইন্ডিয়ানস’ ভিডিওটি। ভিডিওটি দু’মুখো ভারতের ছবি তুলে ধরেন বীর! বলেন, ‘ভারতে দিনে নারীর পূজা হয়, আর রাতে গণধর্ষণ হয়’। এতেই ক্ষেপে যায় ভারতীয়রা। এমন মন্তব্যের জেরে তার বিরুদ্ধে দিল্লির একটি থানায় এফআইআরও দায়ের করা হয়েছে। দিল্লি বিজেপির মুখপাত্র আদিত্য ঝা এফআইআরটি দায়ের করেছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতের নেটিজেনদের বড় একটি অংশ যদিও মনে করছেন দেশের অন্ধকার দিক নিজের বক্তব্যের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছেন তিনি। যাতে রাজনীতি, সাহিত্য, খেলা, ধর্ম, জাতীয়তাবাদ কোনো কিছুই বাদ যায়নি। তবে, হয়তো অযাচিত সত্য বলার জন্যই বিপাকে পড়েছেন বীর। তাকে ‘পশু’, ‘হিন্দুফোবিক’ বলেও উল্লেখ করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। কারো মতে বীর ‘নিজের পরিবারের মেয়েদের’ কথা বলেছেন আমেরিকায় গিয়ে। এমনকি, তাকে যেন আর কখনো দেশে ঢুকতে দেয়া না হয় সেই দাবিও তুলেছেন কেউ কেউ।

বীরের এই ভিডিও নিয়ে নিজের মতামত জানিয়েছেন বলিউডের কনট্রোভার্সি কুইন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতও। তিনি লিখেছেন, যখন আপনি ভারতীয় পুরুষদের গণধর্ষণকারী বলে তুলে ধরছেন, তখন বাইরের দেশে আপনার এই কথায় উৎসাহ দেয়া হচ্ছে। এই ধরনের মন্তব্যের জন্য সত্যিই কঠোর ব্যবস্থা নেয়া উচিত।

তবে আত্মপক্ষ সমর্থনে পোস্ট করেছেন বীর নিজেও। তার কথা অনুসারে, ‘টু ইন্ডিয়ানস’ একটা স্যাটায়ার। ভারতে যে ভালো-মন্দ দু’টোই আছে, সেটাই তিনি তুলে ধরতে চেয়েছিলেন। তিনি আরও বলেন ‘মহিলাদের ধর্ষণ’ ছাড়াও আরও অনেক কথা তিনি বলেছেন। সেগুলোও দেখা উচিৎ। জন এফ কেনেডি সেন্টারের দর্শকরা যে ভারতকে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে হাততালি দিয়েছে, সে ব্যাপারেও সকলকে নিশ্চিত করেছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply