প্যাটিনসন শাস্তি পেলে শাহিন আফ্রিদি কেন নয়?

|

শাহিন আফ্রিদির ছোড়া বলের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েছেন আফিফ হোসেন। ছবি: সংগৃহীত

ব্যাটারের গায়ে বল ছুঁড়ে কয়েকদিন আগেই ঘরোয়া ক্রিকেটে শাস্তি পেতে হয়েছিল অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসনকে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে আরও অপ্রয়োজনীয় পরিস্থিতিতে ব্যাটারের গায়ে আরও বেশি জোরে বল ছুঁড়ে কেন শাস্তি পেতে হচ্ছে না শাহিন শাহ আফ্রিদিকে?

বাংলাদেশ বনাম পাকিস্তানের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে শাহিন শাহ আফ্রিদির বলে ছক্কা মারলে আফিফের উপর উত্তেজিত হয়ে পড়েন আফ্রিদি। পরের বলে আফিফের দিকে বল ছুঁড়ে মারেন তিনি। যার ফলে পায়ের গোঁড়ালিতে আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েন আফিফ হোসেন। কিন্তু সাথে সাথেই নিজের ভুল বুঝতে পেরে আফিফের কাছে ক্ষমা চান আফ্রিদি। ম্যাচের পর আনুষ্ঠানিকতার অংশ হিসেবে হাতও মেলান আফিফের সাথে। তবে মাঠে অযাচিতভাবে শাহিন আফ্রিদির উত্তেজিত আচরণের সমালোচনা হচ্ছে ঠিকই। জেমস প্যাটিনসনের মতো শাহিনের শাস্তির দাবিও করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এর আগে, গত ৮ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভিক্টোরিয়া বনাম নিউ সাউথ ওয়েলসের মধ্যকার শেষ দিনের খেলায় নিউ সাউথ ওয়েলসের ব্যাটার ড্যানিয়েল হিউজের গায়ে বল ছুঁড়ে মারেন ভিক্টোরিয়ার পেসার জেমস প্যাটিনসন। প্যাটিনসনের বলে ডিফেন্সিভ স্ট্রোক খেলার পর ক্রিজ ছেড়েও বের হননি হিউজ, এবং রান নেয়ার কোনো লক্ষণও ছিল না তার মাঝে। তবুও ফলো থ্রুতে বল কুড়িয়েই ব্যাটারের দিকে ছুঁড়ে দেন প্যাটিনসন। বল গিয়ে লাগে হিউজের পায়ে। হিউজ তার বিরক্তি এবং রাগ প্রকাশ না করেও পারেননি। সঙ্গে সঙ্গে ক্ষমা চাওয়ার ভঙ্গি করলেও শাস্তির হাত থেকে পার পাননি প্যাটিনসন।

আর গতকাল, মিরপুরে শাহিন আফ্রিদির বলে আলতো করে বোলারস ব্যাক ড্রাইভের পর ক্রিজ ছেড়ে বের না হওয়া আফিফের পায়ে কেবলমাত্র উত্তেজনার বশবর্তী হয়ে যেভাবে বল ছুঁড়ে মারলেন শাহিন আফ্রিদি, সেটা কেন কেবল ক্ষমা চাওয়ার ভঙ্গিতেই শেষ হয়ে যাবে, এমন আলোচনাও হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply