ম্যারাডোনার দেখা মিলবে এখন রাতের আকাশে

|

আকাশের একটি তারার নাম এখন ম্যারাডোনা। ছবি: সংগৃহীত

রাতের আকাশে এখন থেকে দেখা মিলবে ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকে। কারণ, এই আর্জেন্টাইনের নামে একটি তারার নামকরণ করেছে কনমেবল। প্রথম মৃত্যুবার্ষিকীতে ম্যারাডোনাকে তার ভক্তরা স্মরণ করেছে বিশেষ প্রার্থনায়। তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন পরিবারের সদস্যরা।

গত বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ছিল এই আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তির চলে যাওয়ার ঠিক এক বছর। আর্জেন্টিনার বুয়েনস এইরেস, ইতালির নাপোলি, স্পেনের বার্সেলোনা কিংবা বাংলাদেশ; ভক্তদের মাঝে তিনি বিরাজ করছেন স্বমহিমায়। ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকীর সকালে তার কবরে ফুল দিয়ে, চুমু খেয়ে শ্রদ্ধা জানান পরিবারের দুই সদস্য রাউল ও লিলিয়ানা ম্যারাডোনা। পুরো শহরজুড়েই ট্যাটু, পোস্টার, ব্যানার, কিংবা দেয়াল; কোথায় ছিলেন না এই ফুটবল কিংবদন্তি? নব্য বিবাহিত যুগল সান্তিন ও লিওনার্দো এসেছিলেন ফুটবল ঈশ্বরের আশীর্বাদ পেতে। তারা বলেছেন, বিয়ের ঠিক পরই আমরা এখানে ছুটে এসেছি। এই দিনটিকে ভুলতে চাই না। কারণ, ২৫ নভেম্বর ইতিহাসের সেরা ফুটবলারকে হারিয়েছি আমরা।

আরেক ভক্ত তুলে ধরেছেন ম্যারাডোনাকে নিয়ে সাম্প্রতিক সময়ে প্রকাশিত কিছু বিতর্ক। বলেছেন, এখন তাকে নিয়ে অনেক কথা হচ্ছে। বিশেষ করে খারাপ দিক নিয়ে। কিন্তু আমরা তাকে ইতিবাচকভাবেই মনে রাখতে চাই। সেই একমাত্র ব্যক্তি, যে বিশ্বের কাছে আমাদের তুলে ধরেছেন। পৃথিবীর যেকোনো প্রান্তে ম্যারাডোনার নাম বললে মানুষ আমাদের চিনতে পারে।

সবচেয়ে বড় চমকটি এসেছে দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল থেকে। ম্যারাডোনার নামে একটি তারার নাম রেজিস্ট্রেশন করেছে সংস্থাটি। যে আয়োজনে উপস্থিত ছিলেন ৮৬ বিশ্বকাপজয়ী ম্যারাডোনা সতীর্থরা। তার মধ্যে অন্যতম জর্জি বুরুচাগা বলেছেন, ৮৬ বিশ্বকাপ মনে রাখবো তার নৈপুণ্যের জন্য। মনে হতো যেন কোনো সার্কাস শিল্পীর নিপুণ বিনোদন। মাঠে আমরা নিজেদের মধ্যে আলোচনা করতাম, সে এটা কীভাবে সম্ভব করলো! বলতাম, সে অন্য গ্রহের ফুটবলার।

নেপলসে উন্মোচিত হয়েছে ম্যারাডোনার ভাস্কর্য। ছবি: সংগৃহীত

ইতালীয়ান ভাস্কর ডমিনিকো সেপের নির্মিত আর্জেন্টাইন এই কিংবদন্তির একটি ভাস্কর্য উন্মোচিত হয়েছে ২৫ নভেম্বর, নেপলস স্টেডিয়ামের সামনে।

আর্জেন্টাইন কিংবদন্তিকে স্বরণ করা হয়েছে স্থানীয় লিগ ম্যাচেও। ইনডিপেন্ডেন্ট ও বোকা জুনিয়র্সের ম্যাচে ১০ নম্বর জার্সি পরে ১ মিনিট নীরবতা পালন করেন ফুটবলার, রেফারিসহ সবাই।

গেল বছরের ২৫ নভেম্বর হার্ট অ্যাটাকে মৃত্যু হয় দিয়েগো আরমান্দো ম্যারাডোনার। তবে ঈর্ষণীয় কীর্তি তাকে অমর করে রেখেছে লাখো কোটি ভক্তের মনে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply